40354

'দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে যুব সমাজকেই নেতৃত্ব দিতে হবে'

'দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে যুব সমাজকেই নেতৃত্ব দিতে হবে'

2021-03-07 17:06:39

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবন করার জন্য যুব সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, '২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে যুব সমাজকেই নেতৃত্ব দিতে হবে'।

আজ ৭ মার্চ ২০২১ রবিবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য' শীর্ষক ভার্চুয়াল আলােচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। ঐতিহাসিক ৭ ই মার্চ জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষ্যে এই আলােচনা সভার আয়ােজন করা হয়।

সভায় উপাচার্য ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণের বৈশ্বিক তাৎপর্য ও প্রাসঙ্গিকতা তুলে ধরে বলেন, এই ভাষণ শুধু ১৯৭১ সালে বাঙালি জাতিকেই অনুপ্রাণিত করেছিল তা নয় , বরং এটি যুগে যুগে বিশ্বের সকল অবহেলিত , বঞ্চিত ও স্বাধীনতাকামী জাতি- গােষ্ঠীকে অনুপ্রেরণা জোগাতে থাকবে। এ কারণেই ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণকে ২০১৭ সালে ইউনেস্কোর মেমােরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টারে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, এ বছর এমন এক সময় এই ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলােচনা করা হচ্ছে, যখন বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। মহান মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে এটি এক অনন্য অর্জন। উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অর্জনকে যুব সমাজের জন্য উৎসর্গ করেছেন। তাই সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে যুব সমাজকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

উপাচার্য ছাড়াও সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাে- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রাে- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাে. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাে. নিজামুল হক ভূইয়াসহ অফিসার্স এসােসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি ও ৪ র্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।আলােচনা সভা পরিচালনা করেন রেজিস্ট্রার মাে . এনামউজ্জামান ।

এর আগে দিবসটি উপলক্ষ্যে সকালে উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামানের নেতৃত্বে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় প্রাে- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক , কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ০৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]