35015

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিয়ে রাজধানীর কবি নজরুল কলেজ

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিয়ে রাজধানীর কবি নজরুল কলেজ

2020-08-05 16:33:05

কেএনজিসি লাইভঃ ২০২০ সালের দ্বিতীয় সংস্করণের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স। জুলাই, ২০২০ সংস্করণে বাংলাদেশের ১৬৮টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়, কলেজ ও মেডিকেল কলেজ স্থান পেয়েছে।তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

এরপর শীর্ষ দুই এবং তিনে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

এদিকে, ১৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা সিটি কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজও স্থান করে নিয়েছে। এছাড়া তালিকায় বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজও রয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।

চলতি বছরের জুলাই সংস্করণে দেশের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ে চার নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বিশ্ব র‌্যাংকিং ২৭৬৯; পাঁচ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ২৮৮৫; ছয় নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বিশ্ব র‌্যাংকিং ২৮৯৯;

সাত নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বিশ্ব র‌্যাংকিং ৩০৯৬, আট নম্বরে নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং ৩১১৯, নয় নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং ৩২৩১ এবং ১০ নম্বরে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, যার বিশ্ব র‌্যাংকিং ৩২৪৪।

এদিকে, তালিকায় ঢাকা সিটি কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজও স্থান করে নিয়েছে। তালিকায় ১০২ নম্বরে ঢাকা সিটি কলেজ; বিশ্ব র‌্যাংকিং ১৯২৬২ এবং ১৫৩ নম্বরে কবি নজরুল সরকারি কলেজ রয়েছে, যার বিশ্ব র‌্যাংকিং ২৪৬৭২। যদিও তালিকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০তম।

এদিকে, এই তালিকায় দেশের অনেক পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নাম দেখা যায়নি। বিশেষ করে, যেসব বিশ্ববিদ্যালয়ের অবস্থান রাজধানী ঢাকার বাহিরে।

ঢাকা, ০৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]