2320

যেভাবে কাজ করছে ময়মনসিংহের 'ক্লিন'

যেভাবে কাজ করছে ময়মনসিংহের 'ক্লিন'

2016-12-30 21:05:01



 

ময়মনসিংহ লাইভ: পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন দেখে একদল তরুণ। তারা পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছে রাস্তা ঘাটের। সাথে সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং ও স্টিকার বিলি করছে।

প্রতি সপ্তাহের বৃহ:পতিবার সন্ধ্যারর পর ময়মনসিংহের কোন এক রাস্তায় দেখা মিলতে পারে এদের। লাল সবুজের টিশার্ট পরে শীত অপেক্ষা করে পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছে বিভিন্ন বয়সের, শ্রেণীর পেশার মানুষ।

হঠাৎ করে এমন দেখলে মনে জাগতেই পারে হয়ত পরিচ্ছন্নতা কর্মী, কিন্তু আপনার ভাবনা ভুল হবে; কারণ এরা কোন পরিচ্ছন্নতা কর্মী নয়। এরা ময়মনসিংহ ক্লিন নামের একটা স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য।

ঢাকা ক্লিনের আদলে গড়ে উঠা এ সংগঠনটিতে নিয়মিত কাজ করছে প্রায় ৫০ জনের অধিক সদস্য। বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন পেশার স্বপ্নবাজ কিছু মানুষ কাজ করে যাচ্ছে নিয়মিত।

প্রতি সপ্তাহের নিদিষ্ট দিনে নিদিষ্ট এলাকা পরিচ্ছন্ন করে সচেতনতা বৃদ্ধি করে যাচ্ছে এ সংগঠনটির সদস্যরা।

যতদিন ময়মনসিংহ শহর পরিচ্ছন্ন না হবে এবং মানুষ পূর্ণ সচেতন না হবেন ততদিন কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তরুণরা।

সরেজমিনে দেখা যায়, ময়মনসিংহ শহরের নাহারোডে সন্ধা সাড়ে ৬টা থেকেই উপস্থিত হতে থাকে সদস্যরা। সন্ধ্যা ৭টায় শুরু হয় তাদের কার্যক্রম। এসময় তাদের সাথে যোগ দেন স্থানীয় কনিকা ক্যাডেট কোচিং এর শিক্ষকরা।

প্রায় ২ ঘন্টা একটানা পরিশ্রমের পর শেষ হয় নাহার রোড পরিচ্ছন্নতা অভিযান।

এমন ভাবেই প্রতি সপ্তাহে পরিচ্ছন্নতা কাযক্রম চালিয়ে যাচ্ছে এ সংগঠনটি। তবে সপ্তাহের নিদিষ্ট দিন ছাড়াও বিশেষ প্রোগ্রাম করে থাকে সংগঠনটি।

জানা যায়, সংগঠনটির মোট সদস্য সংখ্যা প্রায় চার’শ এর অধিক। ছেলেদের পাশাপাশি মেয়েরাও নিয়মিত অংশ নিচ্ছে পরিচ্ছন্নতা কার্যক্রমে। সম্পূর্ণ নিজেদের খরচে চলছে এ সংগঠনটির কার্যক্রম।

সংগঠনটির সমন্বয়ক অ্যাড. মতিউর রহমান ফয়সাল ক্যাম্পাসলাইভকে বলেন, গত ৩ সেপ্টেম্বরে ঢাকা ক্লিনের আদলে যাত্রা শুরু করে ময়মনসিংহ ক্লিন, এর পর থেকে কয়েকটি সফল অভিযান পরিচালনা করেছি। আমরা এই শহরকে পরিছন্ন করে গড়ে তুলবো, মানুষের অভ্যাস পরিবর্তন না হওয়া ও পরিছন্ন ময়মনসিংহ গড়ে না উঠা পর্যন্ত আমরা কাজ করে যাব।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে যাত্রা শুরু করে ময়মনসিংহ ক্লিন নামের এ সংগঠনটি। যাত্রা শুরুর পর ময়মনসিংহের প্রধান ১৩টি স্থানে পরিছন্নতা অভিযান চালিয়েছে তারা।

 

ঢাকা, ৩০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএসটি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]