Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪, ১৬ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

যক্ষ্মার ওষুধ রপ্তানি হবে বিদেশেও

প্রকাশিত: ৩১ অক্টোবার ২০২২, ০২:৪৭

স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক

লাইভ প্রতিবেদক: দেশে প্রতিবছর নতুন করে যক্ষ্মায় আক্রান্ত হচ্ছে তিন লাখের বেশি মানুষ। সেই সাথে কমেছে মৃত্যুর হার। দেশে যক্ষ্মায় আক্রান্তদের ৯৫ ভাগই চিকিৎসা পাচ্ছেন বলে জানিয়েছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। রোববার (৩০ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে যক্ষ্মা (টিবি) নিয়ন্ত্রণ কর্মসূচির এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

কর্মশালায় জাহিদ মালেক বলেন, প্রতিবছর তিন লাখের বেশি মানুষ যক্ষ্মায় নতুন করে আক্রান্ত হচ্ছে। সরকার দেশেই তাদের জন্য ওষুধ তৈরি করছে। আগে যেখানে মৃত্যুর হার ৭০ হাজার ছিল, বর্তমানে সেটি ৪০ হাজারে নেমে এসেছে। আমাদের মৃত্যু বেশি; কারণ, আমাদের জনসংখ্যাও বেশি। দেশের তৈরি এ ওষুধ আগামীতে বিদেশেও রপ্তানি করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যক্ষ্মা নিয়ন্ত্রণে অগ্রগতি হয়েছে, শনাক্তকরণ (স্ক্রিনিং) কার্যক্রম বেড়েছে। আমাদের সব হাসপাতালে পরীক্ষার যন্ত্রপাতি রয়েছে। যক্ষ্মা নিয়ে মানুষের মাঝে এখনো ভ্রান্ত ধারণা রয়েছে, তবে পরিবর্তন আসছে, মানুষ চিকিৎসা কেন্দ্রে যাচ্ছে। আমরা চাই মানুষ চিকিৎসা নিতে আসুক।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, করোনার কারণে আমাদের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়েছে। এ সময় আমাদের স্বাস্থ্যখাত চাপে পড়েছিল। হাসপাতালের বেশিরভাগ শয্যা করোনা রোগীদের জন্য দিয়ে দিতে হয়েছিল। এ সময় টিবিসহ অন্যান্য সেবা কার্যক্রম ব্যাহত হয়েছে।

তিনি বলেন, মহামারি করোনাভাইরাসকে মোকাবেলা করে অতি দ্রুতই আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছি। বাংলাদেশে ৯০ ভাগ মানুষকে ভ্যাকসিন দিয়েছে। অথচ সারাবিশ্বে ৭০ ভাগ মানুষ টিকার আওতায় এসেছে।

মন্ত্রী বলেন, দেশের ভালো মানের চিকিৎসা দেওয়া হচ্ছে। টিবিতে আমাদের যে বাজেট বরাদ্দ রয়েছে, প্রয়োজনে তা বাড়ানো হবে।

ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ