Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘নোবেল পুরস্কারের চেয়েও বড় জুলিও কুরি পুরস্কার’: মুক্তিযুদ্ধ মন্ত্রী

প্রকাশিত: ২৩ মে ২০২৩, ২১:১১

মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

লাইভ প্রতিবেদক: নোবেল শান্তি পদকের চেয়েও জুলিও কুরি শান্তি পদক বড় ও মর্যাদাপূর্ণ বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার রাজধানীর সিরডাপে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত গোলটেবিল আলোচনায় এ মন্তব্য করেন তিনি। ‘সম্প্রীতি বাংলাদেশ’ নামের একটি সংগঠন এই আলোচনার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘নোবেল পুরস্কারের চেয়েও বড় জুলিও কুরি পুরস্কার। কারা এই পুরস্কার পেয়েছেন, সেটা দেখলেই এটা বোঝা যায়। ফিদেল কাস্ত্রো, পাবলো নেরুদা, নেলসন ম্যান্ডেলার মতো নেতারা এই পুরস্কার পেয়েছেন। অন্যদিকে নোবেল পুরস্কার কারা পান তাও আমরা জানি। বঙ্গবন্ধুর এত বড় সম্মান বা স্বীকৃতি আমরা ভুলতে বসেছি। নতুন প্রজন্ম জানেও না জুলিও কুরি পদক কী। গবেষক, লেখকদের দায়িত্ব এই পদকের তাৎপর্য মানুষের সামনে নিয়ে আসা।’

সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, নোবেল শান্তি পুরস্কারের চেয়েও জুলিও কুরি পুরস্কার বেশি মর্যাদাপূর্ণ। কারণ নোবেল পুরস্কার দেওয়া হয় তাঁদের, যারা যুক্তরাষ্ট্রের তাঁবেদার। হেনরি কিসিঞ্জারকেও এই পুরস্কার দেওয়া হয়েছিল। শ্রমিক-কর্মীদের টাকা আত্মসাৎকারী ড. ইউনূসও এই পুরস্কার পেয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, ‘বঙ্গবন্ধুর জুলিও কুরি পদকপ্রাপ্তি বাঙালি জাতির ইতিহাসে গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ ঘটনা। গণতন্ত্র, স্বাধীনতা, একটি জাতির মুক্তি এবং বিশ্বশান্তিতে অবদানের জন্য তাঁকে এই পদক দেওয়া হয়েছিল। সারা জীবন তিনি গণতান্ত্রিক পন্থায় শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছেন। তিনি ছিলেন অত্যাচারিত, নিপীড়িত মানুষের কণ্ঠস্বর। তিনি শুধু বাঙালি নেতা ছিলেন না, সারা বিশ্বের রাজনীতি তাঁর নখদর্পণে ছিল।’

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর মতো নেতাকে জুলিও কুরি পদক দিয়ে বিশ্বশান্তি পরিষদও সম্মানিত হয়েছে। জুলিও কুরি পদক কী, তা তরুণ প্রজন্মের অনেকেই বলতে পারবে না। এর দায়িত্ব লেখক গবেষকদের নিতে হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়। তিনি বঙ্গবন্ধুর জুলিও কুরি পদকপ্রাপ্তির ঘটনাপ্রবাহ ও তাৎপর্য তুলে ধরেন। সভা সঞ্চালনা করেন সম্প্রীতি বাংলাদেশের সদস্যসচিব অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীল। আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাদেকুল আরেফিন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নাছিম আখতার প্রমুখ।


ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ