Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হত্যার ৯ মাস পর যুবকের লাশ ফেরত দিল বিএসএফ

প্রকাশিত: ২১ মে ২০২৩, ১৮:৫১

হত্যার ৯ মাস পর যুবকের লাশ ফেরত দিল বিএসএফ

পঞ্চগড় লাইভঃ ভারতীয় সীমান্তে গরু চোর সন্দেহে পিটিয়ে হত্যার ৯ মাস পর আব্দুস সালাম নামে এক যুবককে বাংলাদেশে ফেরত দিয়েছে বিএসএফ।

রোববার (২১ মে) সাতমেড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার (২০ মে) সন্ধ্যার দিকে জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা সীমান্তের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে তার লাশ গ্রহণ করেন পরিবারের লোকজন। এ সময় সময় বিজিবি, বিএসএফ সদস্য ছাড়াও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিহত ব্যক্তি পঞ্চগড় সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের পতিপাড়া এলাকার শহিদুল ইসলামে ছেলে আব্দুস সালাম।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৪ আগস্ট ভোরে নীলফামারী-৫৬ বিজিবি ব্যাটালিয়নের আওতাধীন পঞ্চগড় সদর উপজেলার অমরখানা সীমান্তের বিপরীতে ভারতের বড়ুয়াপাড়া সীমান্ত এলাকায় সালামসহ তিন যুবককে ধাওয়া করেন স্থানীয়রা। সে ধাওয়ায় দুজন পালিয়ে যেতে পারলেও গরু চোর সন্দেহে সেখানকার স্থানীয়রা সালামকে পিটিয়ে হত্যা করেন। পরে সেখান থেকে সালামের লাশ উদ্ধার করে বিএসএফ ও ভারতীয় পুলিশ। ঘটনাটি ভারতীয় বিভিন্ন মিডিয়ায় প্রচার হলে বিষয়টি জানতে পারেন সালামের পরিবারের সদস্যরা। পরে বিজিবির মাধ্যমে সালামের লাশ ফেরত চেয়ে আবেদন করলে সীমান্ত আইনী জটিলতা ও দীর্ঘ প্রক্রিয়া শেষে ভারতে গিয়ে নিহতের ভাই লাশ ফেরত নিয়ে আসেন।

সালামের বড় ভাই আলিম উদ্দীন বলেন, গত বছর আগস্টে আমার ভাইয়ের খোঁজ পাচ্ছিলাম না। পরে জানতে পারি ভারতে তাকে গরু চোর সন্দেহে হত্যা করা হয়েছে। পরে বিজিবির মাধ্যমে ভাইয়ের লাশ ফেরতে আনার জন্য আবেদন করি। তখন থেকেই ৯ মাস ধরে ভাইয়ের লাশ ফেরত আনতে বিজিবিসহ বিভিন্ন দপ্তরে ঘুরেছি। দীর্ঘদিন পর হলেও স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টদের সহায়তায় আমার ভাইয়ের লাশ ফেরত পেয়েছি। রাতেই তাকে দাফন করা হয়েছে।

সাতমেড়া ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বলেন, নিহত সালামের লাশ ভারতের জলপাইগুড়ি হাসপাতালে বিশেষ ব্যবস্থায় ( ফ্রিজিং করে) রাখা ছিল। পরে ভিসা পাসপোর্টের মাধ্যমে নিহত সালামের মেজ ভাই আলিম উদ্দীন ভারতে গিয়ে মরদেহ শনাক্ত করেন। আইনি প্রক্রিয়া শেষে দীর্ঘ ৯ মাস পর বিএসএফ ও ভারতীয় পুলিশ বাংলাবান্ধা ইমিগ্রেশনে পরিবারের সদস্যদের কাছে লাশটি হস্তান্তর করে।

পঞ্চগড় সদর থানা পুলিশের ওসি আব্দুল লতিফ মিঞা বলেন, দীর্ঘ প্রায় ৯ মাস পর শনিবার নিখোঁজ আব্দুস সালামের লাশ ফেরত পায় তার পরিবার। লাশ হস্তান্তরের সময় পরিবারের সদস্যদের সঙ্গে পুলিশও ছিল। রাতেই তাকে দাফন করা হয়েছে।

 

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমবি//এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ