Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিসিএস প্রিলিমিনারি: ঘাড় ঘোরালেই পরীক্ষা বাতিল

প্রকাশিত: ১৭ মে ২০২৩, ০১:৩৮

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে এরই মধ্যে নানা প্রস্তুতি নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পরীক্ষার হলে আরোপ করা হয়েছে কাড়কড়ি।

পিএসসি সূত্রে জানা গেছে, এবার পরীক্ষার হলে কারো খাতা দেখাদেখি করলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে। এমনকি ঘাড় ঘোরালেই খাতা কেড়ে নেয়া যাবে- মর্মে পরীক্ষকদের প্রতি নির্দেশনাও দেয়া হয়েছে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস এ তথ্য নিশ্চিত করে জানান, এছাড়া পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে পিএসসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার হলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে দৈবচয়নের ভিত্তিতে আসনবিন্যাস সাজানো হয়েছে।

পিএসসি জানিয়েছে, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার (১৯ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। দেশের আট বিভাগ- ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

৪৫তম বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। নন-ক্যাডারে নেয়া হবে ১ হাজার ২২ জনকে। এবার ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে।

ঢাকা, ১৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমবি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ