Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফুল ও রং-তুলির আঁচড়ে সাজানো হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ

প্রকাশিত: ১৬ ডিসেম্বার ২০২২, ০২:২১

সৌন্দর্য বর্ধনে দেয়া হচ্ছে রং-তুলির আঁচড়

আব্দুল্লাহ আল নাঈম: আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ। চলছে শেষ মূহুর্তের ধোয়ামোছা ও পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। নতুন ঘাস আর ফুলে ফুলে সাজানো হচ্ছে গোটা স্মৃতিসৌধ। সৌন্দর্য বর্ধনে দেয়া হচ্ছে রং-তুলির আঁচড়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে লাখো শহীদের রক্তে অর্জিত বিজয়কে ৫১তম বারের মতো বরণ করবে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গোটা জাতি।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকালে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে দেখা যায়, স্মৃতিসৌধের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের সামনের সড়কের ডিভাইডারে রং করা হচ্ছে। স্মৃতিসৌধের ভেতরে বিভিন্ন রংয়ের আলোকসজ্জার বাতি সংযোজন করা হচ্ছে। এছাড়া ফুলগাছসহ শোভাবর্ধক গাছের নতুন টপ সংযোজন করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, স্মৃতিসৌধের ৮৪ একর জায়গার বিভিন্ন স্থাপনায় পাইপের মাধ্যমে পানি দিয়ে পরিষ্কার করা হচ্ছে। কামাল হোসেনসহ আরো তিন-চারজন ধোয়া মোছার কাজ করছেন। কথা হয় তাদের সাথে। তারা ক্যাম্পাসলাইভকে জানান, ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে পুরো স্মৃতিসৌধ। সেই সাথে চলছে আলোক সজ্জার কাজ।
ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে পুরো স্মৃতিসৌধ

দীর্ঘ ১৭ বছর ধরে জাতীয় স্মৃতিসৌধের রংয়ের কাজ করছেন আব্দুল জলিল। তিনি ক্যাম্পাসলাইভকে বলেন, প্রতি বছর ১৬ ডিসেম্বর ও ২৬ মার্চের আগে আমরা রঙের কাজ করে থাকি, এবারো তাই করছি। এখানে কাজ করতে আমাদের ভালোই লাগে। এদিকে স্মৃতিসৌধ এলাকার নিরাপত্তার লক্ষ্যে চারিদিকে কয়েকশত সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়া স্মৃতিসৌধ এলাকার সামনে ঢাকা-আরিচা মহাসড়কের ফুটপাতগুলো তুলে দেওয়া হয়েছে। ইতোমধ্যে ৪ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেখানে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সরব উপস্থিত দেখা গেছে।

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপ- সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, বিজয়ের ৫১তম বছর উদযাপন উপলক্ষে গত এক মাস ধরে সাভার জাতীয় স্মৃতিসৌধে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে। ফুল দিয়ে সাজানো, লেক সংস্কার, সিসি ক্যামেরা স্থাপনসহ সব কাজ পুরোপুরি শেষ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় স্মৃতিসৌধের প্রস্তুতি কার্যক্রম সম্পন্ন হয়েছে। বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী স্মৃতিসৌধের নিরাপত্তার বিষয়টি দেখছেন।

এ বিষয়ে জাতীয় স্মৃতিসৌধের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) মো.আব্দুস সবুর খান ক্যাম্পাসলাইভকে জানান, ইতোমধ্যে স্মৃতিসৌধ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে। পুলিশ সদস্যের সংখ্যাও বাড়ানো হয়েছে। আমরা ২৪ ঘণ্টা স্মৃতিসৌধ এলাকা মনিটরিং করছি।

ঢাকা, ১৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ