Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'গবেষণা পরিচালনা করতে অর্থ বড় বাধা নয়'

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০২২, ০৭:৪৭

কর্মশালা

লাইভ প্রতিবেদক: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২০২২ অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং প্রকৌশল বিজ্ঞান উপ-শাখার গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়নে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় ১৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ৪২টি গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়ন করা হয়।

রবিবার (১১ ডিসেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অডিটোরিয়ামে রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন (রিসাপা) ডিভিশন এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। রিসাপা ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্পন্ন ও ফলধর্মী গবেষণা পরিচালনার ওপর গুরুত্ব দিচ্ছে। ইউজিসি’র অনুদানে পরিচালিত প্রতিটি গবেষণা অবশ্যই স্বীকৃত জার্নালে প্রকাশিত হতে হবে। ইনডেক্স/ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশে ইউজিসি’র সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ আরও বলেন, গবেষণা পরিচালনা করতে অর্থ বড় বাধা নয়। শিক্ষকদের মানসম্পন্ন গবেষণা পরিচালনার আগ্রহও থাকতে হবে। গবেষণা খাতে অর্থ বরাদ্দে কোন ধরনের কার্পণ্য করা হবে না বলে তিনি জানান।

কর্মশালায় প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, গবেষণা যাতে প্রায়োগিক ও প্রযুক্তিনির্ভর এবং কল্যাণমুখী হয় সেজন্য ইউজিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি এবং একাডেমিয়ার কোলাবোরেশন ও কো-অপারেশন জোরদার করার ক্ষেত্রেও ইউজিসি কাজ করছে বলে তিনি জানান।

উল্লেখ্য, গবেষকরা দ্রুত যেন প্রকল্পের কাজ শুরু করতে পারেন সেলক্ষ্যে ইউজিসি গবেষণা প্রকল্প প্রস্তাবের মূল্যায়ন কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করার উদ্যোগ গ্রহণ করেছে।

কর্মশালায় বিশেষজ্ঞ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ও গবেষকগণ এবং বেক্সিমকো গ্রুপের পরিচালক উপস্থিত ছিলেন। এছাড়া, রিসাপা ডিভিশনের অতিরিক্ত পরিচালক নাহিদ সুলতানাসহ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ