Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সংসদে ধর্ষণ সংক্রান্ত নতুন আইন

প্রকাশিত: ৪ নভেম্বার ২০২২, ০৮:০৫

সংসদে ধর্ষণ সংক্রান্ত নতুন আইন

লাইভ প্রতিবেদক: জাতীয় সংসদে ব্রিটিশ আমলে তৈরি ধর্ষণ বা ধর্ষণচেষ্টা সংক্রান্ত সাক্ষ্য আইনের সংশোধনী এনে নতুন ধারা যুক্ত করা হয়েছে। নতুন আইন অনুসারে বিচার কাজে বিভিন্ন ডিজিটাল তথ্যকে সাক্ষ্য হিসেবে আদালতে উপস্থাপন করা যাবে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাতে জাতীয় সংসদে ‘এভিডেন্স অ্যাক্ট ১৮৭২ (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২’ পাস হয়।

আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাশের জন্য সংসদে তোলেন। পরে স্পিকার বিলের ওপর জনমত যাচাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন। এই আইন অনুসারে আদালতের অনুমতি ছাড়া ধর্ষণ বা ধর্ষণচেষ্টা মামলায় জেরার সময় ভুক্তভোগীকে চরিত্র ও অতীত যৌন আচরণ নিয়ে প্রশ্ন করা যাবে না।

এ সংশোধনীটি পাস হওয়ার ফলে বিদ্যমান সাক্ষ্য আইনের ১৫৫(৪) ধারা বাতিল হবে। ধারাটিতে বলা হয়েছে, কোনো ব্যক্তি যখন ধর্ষণ কিংবা শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে অভিযুক্ত হন, তখন দেখানো যেতে পারে যে, অভিযোগকারী সাধারণভাবে দুশ্চরিত্রা।

এ সময় সংসদে সংশোধিত বিলটি পাসের সময় বেশিরভাগ সদস্যই আইনটি সংশোধনের উদ্যোগের প্রশংসা করেন। তবে এর কোনো কোনো ধারা রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েলে ব্যবহার হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করা হয়।

ঢাকা, ০৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ