Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাঁচ শতাধীক শিক্ষার্থীকে দেওয়া হবে ক্রীড়া শিক্ষা বৃত্তি

প্রকাশিত: ৩১ অক্টোবার ২০২২, ০৮:১২

পাঁচ শতাধীক শিক্ষার্থীকে দেওয়া হবে ক্রীড়া শিক্ষা বৃত্তি

লাইভ প্রতিবেদক: বৃত্তির জন্য নির্বাচিত মোট পাঁচশ শিক্ষার্থীকে প্রতি মাসে দুই হাজার টাকা করে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি দেবে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন। রোববার (৩০ অক্টোবর) দুপুরে ফাউন্ডেশনের ১৪তম বোর্ড সভায় এ সিদ্ধান্তের কথা জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

জাহিদ আহসান রাসেল বলেন, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত একটি প্রতিষ্ঠান। তিনি শাহাদাৎ বরণের মাত্র ৯ দিন পূর্বে অসহায় দুঃস্থ অস্বচ্ছল ক্রীড়াসেবীদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা ক্রীড়া বান্ধব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদুরপ্রসারী দিক নির্দেশনা ও উদার সহায়তায় ফাউন্ডেশনের গতিশীলতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী তার ত্রাণ তহবিল থেকে করোনাকালীন সময়ে ৩০ কোটি টাকাসহ মোট ৪০ কোটি টাকা সীডমানি প্রদান করেছেন। উক্ত সীডমানির মুনাফা এবং প্রতিবছর সরকারের রাজস্ব বাজেট হতে প্রাপ্ত অর্থ দ্বারা অধিক সংখ্যক ক্রীড়াসেবীকে মাসিক ক্রীড়া ভাতার প্রদান ও এককালীন বিশেষ অনুদান ও চিকিৎসা সহায়তা প্রদান করা হচ্ছে।

সভায় প্রতিমন্ত্রী প্রস্তাব করেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ গড়তে হবে। সেজন্য আমাদের কোমলমতি শিক্ষার্থী যারা পড়ালেখার পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রে দেশে-বিদেশে কৃতিত্ব প্রদর্শন করছে। তাদের আরো উৎসাহিত করা ও শিক্ষার্থীদের খেলাধুলায় আগ্রহী করার লক্ষ্যে এ অর্থবছর থেকেই বৃত্তি দেয়া হবে।

এ সময় তিনি বলেন, প্রতিমাসে দুই হাজার টাকা করে মোট ৫০০ শিক্ষার্থীরকে বছরে সর্বমোট ১ কোটি ২০ লাখ টাকার মাসিক শিক্ষাবৃত্তি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ বৃত্তির নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’। পর্যায়ক্রমে শিক্ষার্থী সংখ্যা এবং বৃত্তির টাকার পরিমাণ বাড়ানো হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

উক্ত সভায় উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন, অতিরিক্ত সচিব (ক্রীড়া) মো. নজরুল ইসলাম, বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যান ফাউন্ডেশনের সচিব কৃষ্ণেন্দু সাহাসহ অন্যান্য সদস্যবৃন্দ।

ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ