Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সড়কে প্রতিদিন ঝড়ছে ১৭ প্রাণ

প্রকাশিত: ২২ অক্টোবার ২০২২, ০২:৫৩

সড়কে প্রতিদিন ঝড়ছে প্রাণ

লাইভ প্রতিবেদক: দেশের বিভিন্ন স্থানে প্রতিনিয়তই ঘটছে সড়ক দুর্ঘটনা। আর এ দুর্ঘটনার কারণে সড়কে প্রতিদিন গড়ে প্রাণ হারাচ্ছেন ১৭ জন। এক বার্ষিক পরিসংখ্যান বিশ্লেষণে এ তথ্য জানা যায়।

আজ শুক্রবার (২১ অক্টোবর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সড়ক নিরাপত্তা বিষয়ক সংলাপে’ এ তথ্য জানানো হয়। যৌথভাবে এ সংলাপের আয়োজন করে বাংলাদেশ ইনিশিয়েটিভ এবং সেবক ও ড্রাইভার্স ট্রেনিং সেন্টার।

সড়কে দুর্ঘটনার বার্ষিক পরিসংখ্যান বিশ্লেষণ করে গবেষক কাজী আবুল আল আতাহিয়া বলেন, গত এক বছরে দেশে পাঁচ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৬ হাজার ২৮৪ জন নিহত এবং ৭ হাজার ৪৬৮ জন আহত হয়েছেন। এ ছাড়া এসব দুর্ঘটনায় শারীরিকভাবে অক্ষম হয়েছেন সাড়ে ১২ হাজার জন। মৃত্যুর হিসেবে দেশে গত এক বছরে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ১৭ জনের প্রাণহানি হয়েছে।

তিনি আরো বলেন, আমরা করোনাভাইরাসের মতো মহামারি মোকাবিলা করতে পারি। অথচ সড়ক দুর্ঘটনা রোধে তেমনভাবে কাজ করছি না। এ বিষয়ে আমাদের সকলের নজর দেওয়া দরকার। দুর্ঘটনা রোধে চালকদের নিরাপদে গাড়ি চালানোর প্রশিক্ষণ এবং তাদের সুষ্ঠু-সুন্দর জীবনের ব্যবস্থা করে দিতে হবে।

উক্ত সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. শামছুল হক বলেন, প্রশিক্ষিত ও দক্ষ চালক তৈরি করতে না পারলে দুর্ঘটনা আরো বাড়বে। চালককে আগে ভালোভাবে প্রশিক্ষণ দিতে হবে। এরপর তাকে চালকের লাইসেন্স দিতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) আরো সচেতন হতে হবে।

এ সময় সংলাপে সেবকের প্রতিষ্ঠাতা সভাপতি খান মোহাম্মদ বাবুলের সভাপতিত্বে ও পার্থ সারথি দাসের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের পরিচালক নুরুন্নবী শিমুল, রোড সেফটি এলায়েন্সের প্রতিনিধি আবদুল ওয়াহেদ, মোটর ড্রাইভিং অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল বাশার, শাহীন হোসেন মোল্লা ও সোনিয়া শিব্রা প্রমুখ।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ