Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রাথমিকে পুরুষের তুলনায় দ্বিগুণ নারী শিক্ষক

প্রকাশিত: ২১ অক্টোবার ২০২২, ২১:০৭

পাঠদান করছেন প্রাথমিক শিক্ষিকা: ফাইল ছবি

লাইভ প্রতিবদক: দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে পুরুষ শিক্ষকের তুলনায় নারী শিক্ষক রয়েছেন প্রায় দুইগুণ। সম্প্রতি ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষক রয়েছেন ৬ লাখ ৫৭ হাজার ১৯৩ জন। এর মধ্যে পুরুষ শিক্ষকের সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ১২ জন। আর নারী শিক্ষকের সংখ্যা ৪ লাখ ৩ হাজার ১৮১ জন।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, ২০২১-২২ অর্থ বছরে প্রাক-প্রাথমিকসহ প্রাথমিকে মোট শিক্ষার্থীর সংখ্যা ২ কোটি এক লাখ ৯৭২ জন। এর মধ্যে প্রাথমিকে শিক্ষার্থী রয়েছে এক কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ৬১৭ জন। আর প্রাক-প্রাথমিকে শিক্ষার্থী রয়েছে ৬৬ লাখ ১৬ হাজার ৩৫৫ জন।

উল্লেখ্য, প্রাথমিকের ২ লাখ ৫৪ হাজার পুরুষ শিক্ষকের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা এক লাখ ২৭ হাজার ৮০৯ জন। অন্যান্য শিক্ষকের সংখ্যা এক লাখ ২৬ হাজার ২০৩ জন। আর ৪ লাখের বেশি নারী শিক্ষকের মধ্যে সরকারি প্রাথমিকে ২ লাখ ৩১ হাজার ২৮৬ জন। এছাড়া অন্যান্য নারী শিক্ষকের সংখ্যা এক লাখ ৭১ হাজার ৮৯৫ জন।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ