Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
নিষেধাজ্ঞা তারা কবে তুলবে জানি না...

''আমেরিকার পরামর্শেই তো র‌্যাবের সৃষ্টি''

প্রকাশিত: ৭ অক্টোবার ২০২২, ০৫:৪৮

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লাইভ প্রতিবেদক: যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর শেষ। দেশে ফিরেই সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানিয়েছেন তার সফর নিয়ে বিস্তারিত তথ্য। এসময় র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, মার্কিন যুক্তরাষ্ট্র র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল। আমার প্রশ্ন হচ্ছে, র‌্যাব সৃষ্টি করেছে কে? আমেরিকার পরামর্শেই তো র‌্যাবের সৃষ্টি। এমনটি আমেরিকা তাদের ট্রেনিং দেয়, অস্ত্রশস্ত্র দেয়। তাদের ডিজিটাল সিস্টেম, আইসিটি সিস্টেম সবই আমেরিকার দেওয়া। কিন্তু যখন আমেরিকা নিষেধাজ্ঞা দেয়, তখন একটাই কথা- আপনারা যেমন ট্রেনিং দিয়েছেন, তারা তেমন কার্যক্রম করেছে। এতে আমাদের করার কি আছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। এসময় প্রধানমন্ত্রী সফরে তার বিভিন্ন কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে আইনশৃঙ্খলা বাহিনী সে র‌্যাব, পুলিশ কিংবা আর্মি হোক, কেউ যদি কোনো অপরাধ করে তার কিন্তু বিচার হয়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে দেখেছি, পুলিশ ইচ্ছামতো গুলি করে মারলেও তাদের কিন্তু কোনো বিচার হয় না। একটা ছোট বাচ্চা যদি কারও পকেটে হাত দেয় তাকেও ছাড়ে না। তাকেও গুলি করে মেরে ফেলে। এ ঘটনার পর আমেরিকার লোক সবাই আন্দোলনে নামলো। তখন ওই একটাই বিচার মনে হয় সারা জীবনে করতে পেরেছে। আমাদের কতজন বাঙালি সেখানে মারা গেছে, সে কথা কিন্তু তারা বলে না। তবে সে কথা আমি তাদের বলেছি।

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সময়ে সময়ে আমাদের বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা দেয়। এটা সবচেয়ে দুর্ভাগ্যজনক যে, আমাদের দেশের কিছু লোক তাদের সিনেটরসহ বিভিন্ন জায়গায় নানা মিথ্যা তথ্য দেয়। তাদের কাছে গিয়ে নিজের দেশেরই বদনাম করে। যারা এমনটা করে খোঁজ নিলে দেখা যাবে নিজেরা একেকটা অপকর্ম করে দেশ ছেড়েছে বা চাকরিচ্যুত।

সরকারপ্রধান বলেন, নিষেধাজ্ঞা তারা কবে তুলবে জানি না। তবে, নিষেধাজ্ঞা দিয়ে তারা যেটুকু ক্ষতি করেছে, যাদের দিয়ে আমরা এদেশের সন্ত্রাস দমন করেছি, তাদের ওপরই নিষেধাজ্ঞা দিয়েছে। এর অর্থটা কি? সন্ত্রাসীদের মদদ দেওয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আমার এটাও প্রশ্ন, তাহলে কি সন্ত্রাস দমনে তারা নাখোশ?

গুম-খুনের বিষয়ে আন্তর্জাতিক সংস্থার অভিযোগের বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা জানান, কয়েকটা আন্তর্জাতিক সংস্থা গুম-খুন নিয়ে কথা তুলল। গুমের হিসেব যখন বের হতে শুরু করলো, তখন তো দেখা গেলো সবচেয়ে বেশি গুম জিয়াউর রহমানের আমলেই শুরু। তারপর থেকে তো চলছেই। আমরা যখন তালিকা চাইলাম, ৭৬ জনের তালিকা পাওয়া গেল। এর মধ্যে কি পাওয়া গেল আপনারা নিজেরাই তো ভালো জানেন। আমাদের দেশে এমনও আছে, শত্রুকে শায়েস্তা করতে নিজের মা-কে লুকিয়ে রেখে গুম-খুনের কথা বলা হয়েছে। কেউ বোনকে লুকিয়ে রেখে এমন নাটক সাজাচ্ছে। আর যে তালিকা আছে সেখানে দেখা যাচ্ছে, ভারত থেকে কিছু নাগরিক পলাতক আসামি। তাদের নামও সেই তালিকায়।

ঢাকা, ০৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ