Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
সরকারকে ইতিবাচক হলেই...

রাজনৈতিক সহিংসতা এড়াতে সংলাপে সহযোগিতায় প্রস্তুত জাতিসংঘ

প্রকাশিত: ২ অক্টোবার ২০২২, ০৭:১১

সহিংসতা এড়াতে সংলাপে সহযোগিতায় প্রস্তুত জাতিসংঘ

লাইভ প্রতিবেদক: জাতীয় নির্বাচন ঘিরে সহিংসতা এড়াতে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপে সহযোগিতা করতে জাতিসংঘ প্রস্তুত। এর জন্য কাজ করতে নানান উদ্যোগও নিতে চায় তারা। এমনটি জানিয়েছেন বাংলাদেশে সংস্থাটির আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন জাতিসংঘ শান্তি চায়। দেশের মানুষ ভাল থাকুক আরামে-আয়েশে থাকুক এটাই তাদের কামনা।

দেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে গোয়েন লুইস বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে যতবেশি সংলাপ হবে, সংঘাত ততই কমে আসবে। নির্বাচনী সহিংসতা এড়াতে দরকার রাজনৈতিক সংলাপ। তাই এটি আয়োজনে সহযোগিতা করতে জাতিসংঘ প্রস্তুত রয়েছে। তবে সিদ্ধান্ত জনগণের।

তিনি রাজনৈতিক দলগুলোকে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানান। আগামী নির্বাচন পর্যবেক্ষণে জাতিসংঘের কোনো প্রতিনিধি দল বাংলাদেশে আসবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত সামনের নির্বাচন পর্যবেক্ষণে আমাদের ম্যান্ডেট নেই।

তিনি আরো বলেন কারণ বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এমন কিছু চাওয়া হয়নি। মনে রাখতে হবে, নির্দিষ্ট ইস্যু কিংবা পরিস্থিতিতে নিরাপত্তা পরিষদের সম্মতিতে নির্বাচন পর্যবেক্ষণ করা হয়।

বিরোধী দল চাইলে হবে না, সরকার চাইলে প্রতিনিধি আসতে পারে। তবে ওই বিষয়টি নিয়ে আলোচনা ও নানান কর্মসূচী ও কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। আমরা সব কিছু পর্যবেক্ষণ করছি। সময় বলে দিবে কি করতে হবে।

প্রসঙ্গত সর্বশেষ ২০১৩ সালে জাতিসংঘের পক্ষ থেকে বড় রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ করতে এসেছিলেন সংস্থাটির তৎকালীন সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। কিন্তু সেখানে তেমন কোন ফলাফল দেখতে পায়নি দেশবাসি। এবার কি হতে যাচ্ছে, কেমন অবস্থার সৃস্টি হবে এটি কেউ আন্দাজ করে বলতে পারছেনা। আরো সময় অপেক্ষা করতে হবে।


ঢাকা, ০১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ