Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি নিয়ে ইউজিসিতে কর্মশালা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বার ২০২২, ০৫:২৬

ইউজিসিতে কর্মশালা

লাইভ প্রতিবেদক: পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মম্পাদন চুক্তি (এপিএ) কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এই কর্মশালার আয়োজন করা হয়।

প্রশিক্ষণে ২৩টি বিশ্ববিদ্যালয়ের এপিএ কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। এছাড়া বিগত বছরের অভিজ্ঞতার আলোকে বর্তমান অর্থবছরের এপিএ কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে গঠনমূলক পরামর্শ দেওয়া হয়।

ইউজিসি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান- এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

অনুষ্ঠানে প্রফেসর আবু তাহের বলেন, সেবা প্রদানে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি এবং দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিতকরণে বার্ষিক কর্মম্পাদন চুক্তি খুবই গুরুত্বপূর্ণ এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে এটি যথাযথভাবে বাস্তবায়ন করা উচিত।

প্রফেসর আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ব্যয়ে সরকারি আর্থিক বিধি বিধান মেনে চলতে হবে। অপ্রয়োজনীয় ব্যয় শূন্যে নামিয়ে আনতে হবে। জনগণের কষ্টার্জিত অর্থের অপচয় যেন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন সদ্ব্যবহার করে শিক্ষা ও গবেষণায় এগিয়ে নিতে হবে। জ্ঞান, দক্ষতা ও উদ্ভাবনের মাধ্যমে শিক্ষার্থীদের বৈশ্বিক অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবিলায় গড়ে তুলতে হবে।

ড. ফেরদৌস জামান পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে দ্রুত শুদ্ধাচার পুরস্কার প্রবর্তনের আহ্বান জানান। তিনি বলেন, কাজের দক্ষতা ও উদ্ভাবনের জন্য কর্মীদের মূল্যায়ন করা জরুরি। পুরস্কারের ব্যবস্থা থাকলে কাজে প্রতিযোগিতা বাড়বে এবং দাপ্তরিক কার্যক্রম নিষ্ঠার সঙ্গে সম্পাদনে কর্মীরা আগ্রহী হবে।

ইউজিসি’র ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক ও এপিএর ফোকাল পয়েন্ট গোলাম দস্তগীর এর সঞ্চালনায় কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান ও রবিউল ইসলাম। প্রশিক্ষণে ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এপিএর ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন।

ঢাকা, ২১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ