Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
সিটিজেন চার্টার কর্মপরিকল্পনা নিয়ে ইউজিসিতে প্রশিক্ষণ

''বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ অটোমেশন করতে হবে''

প্রকাশিত: ২১ সেপ্টেম্বার ২০২২, ০২:৩৯

বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান

লাইভ প্রতিবেদক: গ্রাহক ভোগান্তি কমাতে বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও সিটিজেন চার্টারের আহ্বায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ইউজিসিতে পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের ২০২১-২০২২ অর্থবছরের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রশিক্ষণে ১৫টি বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন বিস্তারিতভাবে উপস্থাপন পর্যালোচনা করা হয় এবং বিগত বছরের অভিজ্ঞতার আলোকে বর্তমান অর্থবছরের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে গঠনমূলক পরামর্শ দেওয়া হয়।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান- এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কমিশনের সদস্য ও সিটিজেন চার্টারের আহ্বায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

অনুষ্ঠানে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, গ্রাহক ভোগান্তি কমাতে বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে। তিনি বলেন, উচ্চশিক্ষা সেবার তালিকা, সেবা প্রদান পদ্ধতি, সেবার মূল্য, সংশ্লিষ্ট কর্মকর্তার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রকাশ করতে হবে। এছাড়া, তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত ইউজিসি’র নির্দেশনা মোতাবেক অভিন্ন ওয়েবসাইট তৈরির পরামর্শ দেন।

ড. ফেরদৌস জামান বলেন, সেবা প্রদানে পেশাদারিত্ব বজায় রাখতে হবে এবং চাহিত সেবা সহজে প্রদান করতে হবে। সিটিজেন চার্টার প্রণয়ন ও তা যথাযথভাবে অনুসরণ করা গেলে বিশ্ববিদ্যালয়ে কাজে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলে তিনি জানান।

কমিশনের সিনিয়র সহকারী পরিচালক ও সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট মোহাম্মদ ইউসুফ আলী খানের সঞ্চালনায় প্রশিক্ষণে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম।

প্রশিক্ষণে ১৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন। এছাড়া, আরও ৩১ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে দুটি প্রশিক্ষণ ২১ ও ২২ সেপ্টেম্বর ইউজিসিতে অনুষ্ঠিত হবে।

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ