Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪, ১৬ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

‘আমরা জীবনের জন্য অক্সিজেন তৈরি করতে পারিনি’

প্রকাশিত: ১১ সেপ্টেম্বার ২০২২, ০৬:২৩

‘আমরা জীবনের জন্য অক্সিজেন তৈরি করতে পারিনি’

লাইভ প্রতিবেদক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা এতো পারমাণবিক অস্ত্র তৈরি করে ফেলেছি যে, সারা বিশ্বকে বহুবার ধ্বংস করে দেবার মতো সক্ষমতা রয়েছে। কিন্তু জীবনের জন্য অত্যবশ্যক অক্সিজেন তৈরি করতে পারিনি। প্রকৃতি, বন ও পরিবেশ নিয়েই আমাদের জীবন। সে কারণেই আমাদেরকে গাছ তথা প্রকৃতির যত্ন নিতে হবে।

তিনি বলেন, ‘একজন মানুষ প্রতিদিন ৫৫০ লিটার অক্সিজেন গ্রহণ করেন। সেই হিসাব অনুযায়ী প্রতিদিন ৮০০ ডলার লাগে।’
আজ রাজধানীর নটরডেম কলেজে ‘প্রতিদিন প্রকৃতির সৌন্দর্যকে ভালো বাসুন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, আমাদেরকে পরিবেশ সুন্দর ও দূষণমুক্ত করে তুলতে হবে। নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব এই বার্তাটিকে সারা দেশে ছড়িয়ে দিচ্ছে। প্রকৃতি, বন, পরিবেশ এই নিয়েই আমাদের জীবন। আমরা বাতাসের মধ্যে থাকি, কিন্তু বাতাস যতক্ষণ বন্ধ না হয় ততক্ষণ আমরা টের পাই না।

শিক্ষামন্ত্রী বলেন, সে কারণেই গাছের যত্ন নিতে হবে। একইসঙ্গে পানির যে আধার পুকুর, নদী, খালসহ যেসব জলাধার আছে সেগুলোরও যত্ন নিতে হবে। সঠিক বর্জ ব্যবস্থাপনা নিয়ে সবাইকে ভাবতে হবে। প্রত্যেকে যদি নিজের ময়লাটা সঠিক জায়গায় ফেলেন তাহলে পৃথিবীতে একটি বিশাল কাজ হয়ে যায়।

উল্লেখ্য, ‘প্রতিদিন প্রকৃতির সৌন্দর্যকে ভালো বাসুন’-এই স্লোগানকে সামনে রেখে ‘নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব’ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করে শিক্ষার্থীদের সচেতন করার উদ্যোগের অংশ হিসেবে এই কর্মসূচির আয়োজন করে।

ঢাকা, ১০ সেপ্টেম্বর(ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ