Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

বঙ্গমাতা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৪ সেপ্টেম্বার ২০২২, ২২:০২

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু উদ্বোধন

লাইভ প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু’ উদ্বোধন করেছেন। সেতুটি উদ্বোধনের মধ্যদিয়ে এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে আরো একটি নতুন দিগন্তের দ্বার উন্মোচিত হয়েছে।

রবিবার (৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সেতুর উদ্বোধন করেন তিনি। সেতুটি উদ্বোধনের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলবাসীর আরও একটি স্বপ্নপূরণ হতে যাচ্ছে।

উদ্বোধন উপলক্ষে নদীর পশ্চিম এবং পূর্বপাড়ে দুটি সমাবেশের আয়োজন করা হয়েছে। পশ্চিমপাড়ে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ও পূর্বপাড়ে সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু উপস্থিত ছিলেন।

২০১৩ সালের ১৯ মার্চ পিরোজপুরের এক জনসভায় কঁচা নদীর ওপর সেতু নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২০১৮ সালের ১ নভেম্বর সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন তিনি।

সড়ক ও জনপথ অধিদপ্তর ৮৯৪ দশমিক ৮ কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৪৯৩ মিটার দৈর্ঘ্যের এবং ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের সেতুটির নির্মাণকাজ সমাপ্ত করেছে। চীন সরকার এ সেতুটি নির্মাণে ৬৫৪ দশমিক ৮০ কোটি টাকা প্রকল্প সাহায্য দিয়েছে এবং বাংলাদেশ সরকার ব্যয় করেছে ২৩৯ দশমিক ৮০ কোটি টাকা। চলতি বছরের ডিসেম্বরে এটি শেষ হওয়ার কথা থাকলেও ৫ মাস আগে ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণকাজ শেষ করে সেতু বিভাগের কাছে ৭ আগস্ট হস্তান্তর করে।

সেতুর পূর্ব প্রান্তে নদীর তীরে ২২০ মিটার দীর্ঘ এবং ৫৫ মিটার চওড়া একটি বিনোদন এলাকা গড়ে তোলা হয়েছে।

মূল সেতুর স্প্যান সংখ্যা ১৫টি, পিআর সংখ্যা ১৫টি। ফাউন্ডেশনের ধরন হচ্ছে কাস্ট-ইন-সিটু পাইল, পাইলের সর্বোচ্চ গভীরতা ১১৭ মিটার, পাইলের ডায়া দুই মিটার। ভায়াডাক্টের দৈর্ঘ্য ৪৯৫ মিটার, ভায়াডাক্টের স্পান সংখ্যা ১৫টি, পিআর সংখ্যা ১৫টি, অ্যাবাটমেন্ট সংখ্যা দুইটি। সংযোগ সড়কের দৈর্ঘ্য ১ দশমিক ৪৬৭ কিলোমিটার। নেভিগেশনে ভ্যার্টিক্যাল ক্লিয়ারেন্স ১৮ দশমিক ৩০ মিটার, হরিজন্টাল ক্লিয়ারেন্স ১২২ মিটার।

ভূমি অধিগ্রহণ ১৩ দশমিক ৩২ হেক্টর। নদী তীর রক্ষার কাজ ২২০ মিটার। এছাড়া প্রকল্পের আওতায় অন্যান্য কাজ হচ্ছে ১২ মিটার আরসিসি সেতু একটি, সাড়ে চার মিটার বক্স কার্লভাট একটি। প্রকল্প বহির্ভূত জনস্বার্থে কৃত কাজ ২২০ মিটার দীর্ঘ ও ৫৫ মিটার প্রস্থ বিনোদন এলাকা উন্নয়ন। সেতুর দুই প্রান্তে বিটুমিনাস সড়ক রয়েছে।

ঢাকা, ০৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ