Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
দলালি আর তোষামোদিতে ব্যস্ত এক শ্রেণীর শিক্ষক

বিশ্বের সেরা ৮শ বিশ্ববিদ্যালয়ে স্থান মিলেনি দেশের বুয়েট- ঢাবি'র!

প্রকাশিত: ১১ জুন ২০২২, ০০:৫৫

৮শতে স্থান মিলেনি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের

লাইভ প্রতিবেদক: আফসোস! নিজেদের যোগ্যতা নিয়ে প্রশ্র তুলেছেন অনেকেই। বলেছেন এটা এখন বাস্তবতা। শিক্ষার মান নিয়ে প্রশ্ন তুলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সাবেক ভিসি বলেছেন এটা আমাদের জন্যে দুর্ভাগ্যের। লজ্জার। আমরা অনেক কিছু পেরেছি। কিন্তু শিক্ষার মান বৃদ্ধিতে এখন অনেক অনেক পিছিয়ে। মানউন্নয়নে যেন কেউ নজর দিতে একেবারেই রাজি নন। একদিকে শাসক দলের হয়ে কিছু তথাকথিত শিক্ষানুরাগী কেবল দালালিতেই ব্যস্ত। নিজের ভাগ্য উন্নয়নে বক্তৃতা দেন-বিবৃতি দেন।

অন্যদিকে বিরোধী দলের তোষামোদিতে ব্যস্ত অন্য একদল বুদ্ধিজীবি। এর বাইরে কেউ আসতে রাজি নন। ফলে শিক্ষার মান নিয়ে সকলেই উদাসীন। যারপরনাই মান কমছে আর পিছিয়ে যাচ্ছে নানান সুকমার বৃত্তি। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম। এনিয়ে হতাশা অনেকের।

তথ্য মতে গত বছরের মতো এবারও ৮০১ থেকে ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এছাড়া ১০০১ থেকে ১২০০তম বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে দেশের আরও দুই বেসরকারি ''নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়' ও  ব্র্যাক বিশ্ববিদ্যালয়'। বুধবার (৮ জুন) কিউএস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং-২০২৩ প্রকাশ করা হয়। একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিতে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করে প্রতিষ্ঠানটি।

জানা যায়, ২০১২ সালে কিউএস র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ এর মধ্যে। ২০১৪ সালে তা পিছিয়ে ৭০১তম অবস্থানের পরে চলে যায়। ২০১৯ সালে তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও পেছনের দিকে চলে যায়। ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৮০১ থেকে ১০০০-এর মধ্যে। এ বছর প্রতিবেশী দেশ ভারতের ৯টি প্রতিষ্ঠান বিশ্বের সেরা ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে। সেগুলোর মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সাইন্সের অবস্থান ১৫৫তম, যেটি গতবার ছিল ১৮৬।

এছাড়া পাকিস্তানের ৩টি প্রতিষ্ঠান রয়েছে বিশ্বসেরা ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। গত ১০ বছরের মতো এবারও তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এছাড়া ২০২৩ সালের তালিকায় শীর্ষ পাঁচে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো, ইউনিভার্সিটি অব কেমব্রিজ, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও হার্ভার্ড ইউনিভার্সিটি। কিন্তু বাংলাদেশের নাম নেই ৮শ তেও।

ঢাকা, ১০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ