Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
বাজেট ২০২২-২৩

যে সব পণ্যের দাম বাড়তে পারে, কমতে পারে

প্রকাশিত: ১০ জুন ২০২২, ০২:৪৯

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপের প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ৩টায় জাতীয় সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী এই বাজেট পেশ করছেন।

প্রস্তাবিত বাজেটে নিম্নোক্ত পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী সেগুলো হলো- বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য দ্রব্য, আমদানি করা ফল ও ফুল, আমদানি করা ফার্নিচার, কসমেটিকস, বিড়ি-সিগারেট, তামাক, গুল, জর্দা, প্রাইভেটকার, আমদানি করা ফ্রিজ ও এসি, আমদানি করা মোটরসাইকেল, আমদানি করা মুঠোফোন, চীজ, গুঁড়ো দুধ, পনির, দই, জিআই ফিটিং, অ্যালুমিনিয়াম ফয়েল, গাড়ির সিলিন্ডার, লাইটার, কম্পিউটার প্রিন্টারের টোনার, মেডিটেশন সেবার জন্য ব্যবহৃত যন্ত্রপাতি।

এছাড়াও আরও যেসব পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে- আমদানিকৃত ইলেকট্রনিক ক্যাবল, সব ধরনের পাইপ, সব ধরনের রাবার জাতীয় পণ্য, আমদানিকৃত সোলার প্যানেল, অপটিক্যাল ফাইবার ক্যাবল, আমদানিকৃত চেয়ার, প্রিন্টিং কালি, আমদানিকৃত বিলাসবহুল পাখি, কিট-মাস্কসহ সব ধরনের কোভিড-১৯ সরঞ্জাম ইত্যাদি।

অপরদিকে প্রস্তাবিত বাজেট অনুযায়ী যেসব পণ্যের দাম কমতে পারে সেগুলো হলো-ল্যাপটপ, প্রিন্টার, ডেস্কটপ, টোনার, হার্ডডিস্ক, তথ্য প্রযুক্তি পণ্য। আরও দাম কমবে দেশীয় মোবাইল ফোন, স্যানিটারি ন্যাপকিন, প্রেশার কুকার, দেশীয় ডায়াপার, মুড়ি, স্পিনিং মিলের পেপার, পাওয়ার টিলার, মাইক্রোওভেন, ইলেক্ট্রনিক ওভেন কৃষি যন্ত্রপাতি, ক্যাপসিকাম, সিসিটিভি, দেশীয় মোটরগাড়ি ও নির্মাণসামগ্রীর।

প্রস্তাবিত বাজেটে ব্যক্তিপর্যায়ে করমুক্ত আয়সীমা ধরা হয়েছে তিন লাখ টাকা। নারী ও তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য করমুক্ত আয়সীমা ধরা হয়েছে সাড়ে তিন লাখ টাকা। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭০ হাজার কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৫ শতাংশ।

ঢাকা, ০৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ