Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''শিক্ষার্থীদের বাস্তব শিক্ষার সঙ্গে সম্পৃক্ত করতে হবে''

প্রকাশিত: ১৮ মে ২০২২, ০২:৪৭

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

লাইভ প্রতিবেদক: শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার রাজধানীর সরকারি টিচার ট্রেনিং কলেজে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ‘সৃজনশীল মেধা অন্বেষণ’ এর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, তত্ত্বীয় জ্ঞানের চেয়ে ব্যহারিক শিক্ষাকে বেশি গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের প্রায়োগিক শিক্ষার মানসিকতা তৈরি করতে হবে। শিক্ষার্থীদের সৃজনশীল হিসেবে গড়ে তুলতে হবে। বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে হবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যতের স্বার্থে সৃজনশীলতার সঙ্গে পরিচয় করাতে হবে। শিক্ষার্থীদের বাস্তব জীবনের সঙ্গে কাজ করার মানসিকতাই তৈরি হয়নি। আমরা তত্ত্বীয় জ্ঞানের ওপর এতো বেশি জোর দিচ্ছি যে, বাস্তবে কোনো কাজ করার ক্ষেত্রে শিক্ষার্থীরা নিরুৎসাহিত হয়ে যাচ্ছে। তারা মনে করছে— কৃষি কাজসহ কায়িক পরিশ্রমের কাজ হচ্ছে অশিক্ষিত লোকের কাজ। যেহেতু সে শিক্ষিত হয়ে গেছে কাজেই সে এসব কাজ করবে না। কিন্তু শিক্ষার্থীরা লদ্ধ জ্ঞানকে ব্যবহার করার মাধ্যমে উদ্ভাবন করতে পারে। শিক্ষিত কোনো ব্যক্তি ব্যবসায় সৃজনশীলতা কাজে লাগালে সেই আইডিয়া বাস্তবায়ন করতে পারবে। তাই শিক্ষকদের প্রতি অনুরোধ থাকলো শিক্ষার্থীর সৃজনশীলতা ব্যবহারে উপযুক্ত করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ। এছাড়া সংশ্লিষ্টরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ