Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
দুই কোটি টাকা সাশ্রয় হলো

যে কারণে ইউজিসির কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর বাতিল

প্রকাশিত: ১৫ মে ২০২২, ০৭:২৩

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

লাইভ প্রতিবেদক: যেন আশায় বালি। সব কিছুই যেন কেমন হয়ে গেল। তছনছ কর্মকর্তাদের সকল আয়োজন। বলছিলাম বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফল স্থগিত করা হয়েছে। ১৪ মে থেকে ২৫ মে পর্যন্ত সরকারি অর্থে ইউজিসির ১২ সদস্যের একটি দলের সফর করার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সরকারি কর্মকর্তার সফর সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করায় এ সফর স্থগিত করা হয়েছে বলে সংশ্লিস্টরা জানিয়েছেন।

এ বিষয়টি নিশ্চিত করেছেন ইউজিসির চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক দিল আফরোজা বেগম। তিনি শনিবার একথা জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক ইউজিসি’র ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয়েছে। গত বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা সকলকে জানিয়ে দিয়েছি।

অধ্যাপক দিল আফরোজা বলেন, কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর গুরুত্বপূর্ণ ছিল। সেখানে শিক্ষাব্যবস্থায় নানা ধরনের উদ্ভাবনীমূলক (ইনোভেশন) প্রশিক্ষণে অংশগ্রহণ করার কথা ছিল। তবে বিদেশ সফর নিয়ে সরকারের নতুন নির্দেশনা জারি করায় সেটি বাতিল করা হয়েছে। যাক আমরা তো দেশের জন্যেই কাজ করছি। দেশের স্বার্থেই তা বাতিল করা হলো।

ভিন্ন একটি সূত্রে জানা গেছে, ইউজিসির দুই সদস্য, সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিব ও ইউজিসির জুনিয়র পাঁচ জন কর্মকর্তাসহ ১২ জনের টিমের ইউনির্ভাসিটি অব অস্ট্রেলিয়া পরিদর্শনে যাওয়ার কথা ছিল। গত ২৮ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সফরের অনুমোদন দিয়ে অনুমোদনপত্রও জারি করা হয়। সফরে সরকারের দুই কোটি টাকা ব্যয় ধার্য করা হয়। বিমানের টিকিটসহ সব প্রস্তুতি শেষ করলেও তা স্থগিত করা হয়েছে।

প্রধানন্ত্রীর দপ্তর থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, করোনাপরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এক্সপোজার ভিজিট, শিক্ষাসফর, এপিএ এবং ইনোভেশনের আওতামুক্ত ভ্রমণ ও ওয়ার্কশপ বা সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ইউজিসির একাধিক কর্মকর্তা বলেছেন, সফরের নামে কয়েকজন কর্মকর্তার প্রমোদ ভ্রমণের প্রস্তুতি চলছিল। এ সফর স্থগিত হওয়ায় তারা হতাশ হয়ে পড়েছেন। যে কোনোভাবেই এ সফর করতে নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব ও জুনিয়র কর্মকর্তাদের এ সফরে যোগ দেওয়াটা নিরর্থক বলেও মন্তব্য করেন তারা। এটা বন্ধ হওয়ায় সরকারের ২ কোটি টাকা সাশ্রয় হতে যাচ্ছে।

ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ