teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

''শিগগিরই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর হবে''

Md Akramuzzaman | প্রকাশিত: ১২ মে ২০২২ ১২:০২

প্রকাশিত: ১২ মে ২০২২ ১২:০২

ছবি: সংগৃহীত

লাইভ প্রতিবেদক: প্রসিদ্ধ ও প্রাচীনতম আবাসিক গবেষণাকেন্দ্র হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। বুধবার (১১ মে) বিখ্যাত এই বিশ্ববিদ্যালয় পরিদর্শন শেষে ঐতিহাসিক স্থান ওয়াডসওয়ার্থ হাউসে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী।

বৈঠকে আইসিটি প্রতিমন্ত্রী চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ জনশক্তি গড়ে তুলতে দেশে স্কুল পর্যায়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা, স্কুল অব ফিউচার, ৪৩টি হাইটেক পার্ক, ৬৪টি আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা, রোবটিকসসহ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি তাদের কাছে তুলে ধরেন।

এরপর যৌথ গবেষণার জন্য বাংলাদেশের আইসিটি বিভাগ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হয়।

জুনাইদ আহমদ পলক জানান, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণা কার্যক্রম হাতে নিতে যাচ্ছে বাংলাদেশ। শিগগিরই এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইসিটি বিভাগের একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর হবে।

তিনি বলেন, বিগত ১৩ বছরে তথ্যপ্রযুক্তি খাতে যথাযথ অবকাঠামো গড়ে ওঠার কারণে করোনাভাইরাসের মধ্যেও স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, বিনোদন, আদালত ও প্রশাসনিক কার্যক্রম চলমান রাখা সম্ভব হয়েছে। ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপসের মাধ্যমে ভ্যাকসিন কার্যক্রম অত্যন্ত সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে।

ঢাকা, ১২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: