Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘জোনভিত্তিক’ লকডাউন: প্রধানমন্ত্রীর সম্মতি

প্রকাশিত: ৯ জুন ২০২০, ০২:১৭

লাইভ প্রতিবেদক: এবার জোনভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। যে এলাকায় বেশী আক্রান্ত সেই এলাকায় বেশী গুরুত্ব দেয়া হবে হেব। আনা হবে জোন ভিত্তিক লকডাউনের আওতায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা ভাইরাসের অধিক সংক্রমণ এলাকাকে ‘জোনভিত্তিক’ লকডাউনের সিদ্ধান্ত দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বিষয়টি নিয়ে দেশজুড়ে তোলপাড় চলছে। কি হতে যাচ্ছে ভবিষ্যতে।

সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক শেষে ৮ জুন, সোমবার সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এ মন্ত্রিপরিষদ সচিব এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভপতিত্বে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। করোনা সংক্রমণ মাত্রা বাড়ার মধ্যে রেড, ইয়োলো ও গ্রিন জোন করে এলাকাভিত্তিক লকডাউনের প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশে প্রথম সংক্রমণ ধরা পড়া থেকে তিন মাসের মাথায় ০৮ জুন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৬৮ হাজার ৫০৪ জন। আর মোট মৃত্যু হয়েছে ৯৩০ জনের। সুস্থ হয়েছেন ১৪ হাজার ৫৬০ জন। এ অবস্থায় জোনিং করে লকডাউনের বিষয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কি-না, প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা কেবিনেট মিটিংয়ে আলোচনা হয়নি, মন্ত্রী (স্বাস্থ্যমন্ত্রী) মহোদয়ের সঙ্গে আমার আলোচনা হয়েছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কোনো এলাকায় যদি অধিক সংক্রমণ থাকে সেই এলাকাকে যদি স্পেশালি নিয়ন্ত্রণে নেওয়া যায়, সে বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন গতকালকেই। সেটা এডমিনিস্ট্রিটিভ ওয়েতে করে ফেলতে পারবে।

তিনি আরো বলেন, ‘আমাদের যে সংক্রামক ব্যাধি আইন আছে, এটা সেই আইনের মধ্যে দেওয়া আছে। সেই অনুযায়ী বিভিন্ন পদক্ষেপ নেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর অথরাইজড।’ মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী এটা অ্যাপ্রিশিয়েট করেছেন যে, আইটি ব্যবহার করে যেভাবে আইসিটি বিভাগ জোনিং করার চিন্তা-ভাবনা করছে, এটা সারা পৃথিবীতে করা হচ্ছে। এটাতে সুবিধা আছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অন্যান্য এক্সিকিউটিভ মিনিস্ট্রি তারা বসেই যদি মনে করে কোনো জায়গাটাকে....। ‘রেড জোন ডিক্লেয়ার করা সবার জন্যই ভালো, কারণ সবাই তখন সতর্ক হতে পারবেন।’

এদিকে ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে ৩১ মে থেকে আগামী ১৫ জুন পর্যন্ত সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় সরকার। কিছু বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে অফিস খুলেছে। ১ জুন থেকে চালু হয়েছে গণপরিবহনও। কিন্তু আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধির কারণে দেশের অর্থনীতি সচল রেখে এবার জোনভিত্তিক লকডাউনের দিকে যাচ্ছে সরকার।

রোগীর সংখ্যা বেশি থাকায় ইতোমধ্যেই রাজধানীর পূর্ব রাজাবাজারকে ৯ জুন রাত ১২টা থেকে এই জোনভিত্তিক লকডাউন ঘোষণা করা হয়েছে। আরো কয়েকটি এলাকাকে খুব শিগগিরই লকডাউনের আওতায় আনা হবে বলে তিনি জানিয়েছেন।

ঢাকা, ০৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ