Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাকায় চলছে উবার চালকদের ৯ দফা দাবিতে ধর্মঘট

প্রকাশিত: ১৫ অক্টোবার ২০১৯, ০১:২৩

লাইভ প্রতিবেদকঃ তিন মাস থেকে নিজেদের দাবিদাওয়া জানিয়ে উবার চালকেরা এখন ধর্মঘটে নেমেছেন। ৯ দফা দাবিতে তারা ঢাকায় ২৪ ঘণ্টার জন্য উবার অ্যাপে গাড়ি চালানো বন্ধ রেখেছেন। এই সমস্যার জন্য উবার দুঃখ প্রকাশ করে বলছে, তারা সবসময় চালকদের সুবিধাকে অগ্রাধিকার দিয়ে থাকেন।

গতকাল রোববার দিবাগত রাত ১২টা থেকে আজ সোমবার দিবাগত রাত ১২টা পর্যন্ত বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশন এই ধর্মঘট ডেকেছে। সংগঠনটির সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদ ক্যাম্পাস লাইভকে জানায়, ‘জুলাই থেকে আমরা আমাদের দাবি জানিয়ে আসছি। ঈদের আগে উবার অফিস থেকে সমাধানের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু তাঁরা এখন পর্যন্ত আমাদের কিছুই জানায়নি। সেজন্যই আমাদের এই
ধর্মঘটের সিদ্ধান্ত।’

উবার চালকদের ৯ দফা দাবিসমূহ হলো:
১. উবারের ওয়েবিল অনুযায়ী যাত্রা শুরু করা থেকে শেষ পর্যন্ত মিনিট ও কিলোমিটার হিসাব করে ভাড়া দেওয়া।
২. কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা।
৩. গ্যাসের মূল্য বাড়ায় ভাড়া বাড়ানো।

৪. চালকদের নিরাপত্তার ব্যবস্থা এবং যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে সেই ক্ষতিপূরণ দেওয়া। ৫. অভিযোগ যাচাই না করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া।
৬. উবারের অ্যাকাউন্টেও যাত্রীর ছবি বাধ্যতামূলক ও যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিং দেওয়া।

৭. সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা।
৮. চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে।
৯. এবং ১২ ঘণ্টার বেশি অনলাইনে না থাকার সিদ্ধান্ত বাতিল করা।

কাইয়ুম আহমেদ বলেন, আগে তাঁদের দাবি ছিল ৮ দফার। সম্প্রতি উবার প্রতিদিন চালকদের জন্য ১২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে। একজন চালক দিনে ১২ ঘণ্টার বেশি চালাতে পারবেন না, কিন্তু চালকেরা এ নিয়ম মানতে রাজি না।

আজ ধর্মঘট চললেও রাজধানীর বিভিন্ন এলাকায় পাওয়া যাচ্ছে উবারের অ্যাপে গাড়ি। রাজধানীর বনানী, ধানমন্ডি, গুলশান ও তেজগাঁও অঞ্চলে অ্যাপে উবারের গাড়ি মিলছে। এ বিষয়ে কাইয়ুম আহমেদের দাবি, ৮০ ভাগ গাড়িই বন্ধ আছে, বাঁকি ২০ ভাগের মতো গাড়ি চলাচল করছে। যারা ফেসবুক তেমনভাবে বোঝেন না অথবা জানেন না, তাঁরা তাঁদের ধর্মঘট সম্পর্কে অবগত নন। আর তারাই না জানার কারণেই এখনও সেবা দিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, বেঁধে দেওয়া সময়ের মধ্যে যদি উবার দাবি না মানে, তাহলে তারা আবারও পরবর্তী কর্মসূচি দেবেন।

এদেকে উবার বলছে, তারা চালকদের জন্য স্থিতিশীল আয়ের সুযোগ তৈরিতে নির্ভরযোগ্য, সুবিধাজনক ও নিরাপদ পরিবহন বিকল্প সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া চালকদের সুবিধাকে উবার অগ্রাধিকার দিয়ে থাকে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ