Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত সাত শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশিত: ২৯ মে ২০১৯, ০৫:১৮

লাইভ প্রতিবেদক: সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে দেশের সাত শতাধিক স্কুল, কলেজ ও মাদরাসার অবকাঠামো এবং ভূমি ক্ষতি হয়েছে। খুলনা বিভাগের দক্ষিণাঞ্চল ও বরিশাল বিভাগের পশ্চিমাঞ্চলে ফণীর তাণ্ডবে শতাধিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ফণীর পর বিভিন্ন সময়ের ঘূর্ণিঝড় ও বৃষ্টিতে আরও তিন শতাধিক বিদ্যালয়ের ক্ষয়ক্ষতি হয়।

শিক্ষা প্রকৌশল অধিদফতর (ইইডি) ও প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মেরামতের জন্য সংস্কার কার্যক্রম শুরু হয়েছে।

ডিপিই পরিকল্পনা ও উন্নয়ন শাখার উপ-পরিচালক নুরুল আলম জানান, এসব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে অনেক বিদ্যালয়ের ছাদ ও দেয়াল ভেঙে পড়া, মাটির তৈরি ঘর ভেঙে পড়া, ক্লাস রুমের ভেতরে পানি ঢুকে মেঝের ক্ষতিসহ বিভিন্ন ধরনের ক্ষতি হয়েছে।
গত তিন মাসে চার শতাধিক বিদ্যালয়ের প্রায় ১০ কোটি টাকার সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

এ কর্মকর্তা আরও জানান, ক্ষতিগ্রস্ত বিদ্যালয়গুলো মেরামতের জন্য ইতোমধ্যে ১০ কোটি টাকা দেয়া হয়েছে। ম্যানেজিং কমিটির তত্ত্বাবধানে সংস্কার কাজ করা হচ্ছে। ইতোমধ্যে উপকূলীয় জেলায় ২৯৯টি উচ্চ বিদ্যালয়, কলেজ ও মাদরাসার তালিকা তৈরি করে এগুলোর সংস্কার কার্যক্রম শুরু করেছে। সংস্থাটির প্রাথমিক তালিকা অনুযায়ী ২৯৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে সাত কোটি ৬৭ লাখ ৭৫ হাজার টাকা।

ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, খুলনা জোনে (কয়েকটি জেলা নিয়ে একটি জোন) ১২৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতির পরিমাণ এক কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা। বাগেরহাটে ক্ষতিগ্রস্ত হয়েছে ২১টি শিক্ষাপ্রতিষ্ঠান, যেখানে ক্ষতির পরিমাণ ১৮ লাখ ৭০ হাজার টাকা। বরিশালে ক্ষতিগ্রস্ত হয়েছে চার শিক্ষাপ্রতিষ্ঠান, যার ক্ষতির পরিমাণ ২৩ লাখ ৫০ হাজার টাকা। পটুয়াখালীতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৪টি প্রতিষ্ঠান, ক্ষতির পরিমাণ দুই কোটি ৫১ লাখ টাকা এবং ভোলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠান, এতে ক্ষতির পরিমাণ প্রায় ৮৬ লাখ ৩৫ হাজার টাকা।

এছাড়া পিরোজপুরে ক্ষতিগ্রস্ত ২৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতির পরিমাণ ৬২ লাখ ৬০ হাজার টাকা, গোপালগঞ্জে ক্ষতিগ্রস্ত ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতির পরিমাণ আট লাখ টাকা, নোয়াখালীর ক্ষতিগ্রস্ত ১৩টি প্রতিষ্ঠানে ক্ষতির পরিমাণ ৩৪ লাখ টাকা, লক্ষ্মীপুরে ক্ষতিগ্রস্ত ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতির পরিমাণ ২৯ লাখ ৭০ হাজার টাকা, মৌলভীবাজারে ক্ষতিগ্রস্ত একটি প্রতিষ্ঠানে ক্ষতির পরিমাণ ছয় লাখ টাকা, দিনাজপুরে ক্ষতিগ্রস্ত দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতির পরিমাণ ১৮ লাখ টাকা এবং চাঁদপুরে ক্ষতিগ্রস্ত আট প্রতিষ্ঠানে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৪৩ লাখ টাকা।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশে আঘাত হানে গত ৩ মে। ফণীর প্রভাবে দেশের উপকূলীয় জেলাসহ প্রায় সারাদেশে ভারী ও মাঝারি বৃষ্টিপাত হয়। ঝড়ের কারণে দেশের বিভিন্ন উচ্চ বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়ের ভবনসহ বিভিন্ন স্থাপনা ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়।

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ