Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

উচ্চশিক্ষায় দক্ষ স্নাতক তৈরিতে কাজ করছে ইউজিসি

প্রকাশিত: ১৮ নভেম্বার ২০১৮, ২২:৫২

লাইভ প্রতিবেদক: বিশ্বব্যাংকের প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প নিয়ে একটি মতবিনিময় সভা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত হয়েছে। রবিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিশ্বব্যাংক বাংলাদেশে দক্ষ স্নাতক তৈরি, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা এবং নারী শিক্ষার উৎকর্ষে এ প্রকল্প হাতে নিয়েছে। পাঁচ বছর মেয়াদি প্রস্তাবিত হিট প্রকল্পের ডিজাইন ২০১৯ সালের জুন মাসের মধ্যে চূড়ান্ত হবে বলে আশা করা যাচ্ছে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এর সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম , প্রফেসর ড. মোঃ আখতার হোসেন; ইউজিসি সচিব ড. মো: খালেদ, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো: মোখলেছুর রহমান এবং বিশ্বব্যাংকের লিড ইকোনোমিস্ট ড. ভেঙ্কাটেশ সুন্দরারামান। এছাড়া, বিশ্বব্যাংকের যুক্তরাষ্ট্র, চিন, ভারত, নেপাল ও আফগানিস্তান এবং ইউজিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসময় ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত হিট প্রকল্পটি দেশের উচ্চশিক্ষায় সক্ষমতা বৃদ্ধি ও স্নাতকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে একটি সফলতা এনে দিবে। এ প্রকল্পটি বাংলাদেশের উ”চশিক্ষার রূপান্তরকরণের গতি ত্বরান্বিত করবে বলে তিনি মনে করেন। “হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন প্রকল্পটি আঞ্চলিক নেটওয়ার্ক এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে গ্রাজুয়েটদের চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে।”

নারী শিক্ষা-নেতৃত্ব বিষয়ে প্রফেসর মান্নান বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি ও উচ্চশিক্ষার মানোন্নয়নে ইউজিসি কাজ করে যাচ্ছে। সাম্প্রতিককালে নারী শিক্ষায় বাংলাদেশে নীরব বিপ্লব ঘটে গেছে বলে তিনি মত প্রকাশ করেন। বর্তমানে ইউজিসি স্নাতকদের দক্ষতা বৃদ্ধি ও চাকুির উপযোগী শিক্ষা ক্যারিকুলাম প্রণয়নে অধিকতর মনোনিবেশ করছে।

প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, হিট প্রকল্প বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণায় কাক্সিক্ষত সাফল্য নিয়ে আসবে। উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় বলে তিনি মনে করেন।

 


ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ