Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসি চেয়ারম্যানের সম্মানসূচক ডি. লিট উপাধি লাভ

প্রকাশিত: ২৫ অক্টোবার ২০১৮, ২২:১৩

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানকে সম্মানসূচক ডি. লিট. উপাধি প্রদান করেছে ভারতের মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিএম)। বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে এ সম্মানে ভূষিত করা হয়।

বাংলাদেশের উচ্চশিক্ষায় অন্যন্য অবদানের জন্য তিনি এ উপাধি লাভ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আসামের শিক্ষামন্ত্রী শ্রী সিদ্ধার্থ ভট্টাচার্য। তিনি ইউজিসি চেয়ারম্যানের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন।

অনুষ্ঠানে ইউএসটিএমের আচার্য মাহবুবুল হক, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. পিকে গোস্বামী, ভারতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার ড. শাহ মো: তানভীর, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চশিক্ষাক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির ওপর বিশেষ গুরুতারোপ করেন।

প্রফেসর মান্নান এ সম্মাননা তিনি তাঁর পিতামাতা, শিক্ষক ও শিক্ষার্থীদেরকে উৎসর্গ করেন। তিনি বলেন, এ সম্মাননা শুধুমাত্র তাঁকে নয় গোটা বাংলাদেশকে সম্মানিত করেছে। তিনি তাঁর বক্তব্যে শৈশবকালে বাংলাদেশের আর্থর্-সামাজিক অবস্থা এবং সে সময়ে শিক্ষালাভের পরিস্থিতি সর্ম্পকে ব্যাখ্যা করেন। তিনি বলেন, বাংলাদেশ বাকস্বাধীনতা ও মুক্তচিন্তার একটি দেশ হওয়ার কারণেই বহু ব্যক্তির ও সামষ্টিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিকাশ লাভে সক্ষম হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান বৃহস্পতিবার ইউএসটিএম কর্তৃক আয়োজিত তৃতীয় ড. এপিজে আবদুল কালাম স্মারক বক্তৃতা প্রদান করবেন। উল্লেখ্য, ভারতের ১১তম রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম স্মারক ভাষণের জন্য তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে এ সম্মান লাভ করেন।

 

 


ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ