Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউএনএইচআরসি’র সদস্যপদ জিতল বাংলাদেশ

প্রকাশিত: ১৪ অক্টোবার ২০১৮, ০১:৫৫

লাইভ প্রতিবেদক: ২০১৯-২১ মেয়াদে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হতে ৯৭ ভোট প্রয়োজন হয়। ১৭৮টি সদস্য রাষ্ট্রের ভোট নিয়ে জিতেছে বাংলাদেশে। এই নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময় তিনবার বিজয়ী হলো বাংলাদেশ।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে সরাসরি ও গোপন ভোটের মাধ্যমে ২০১৯-২০২১ সালের জন্য এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘ ৭৩তম সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নানদ্যা এস্পিনোসা।

ফলাফল গণনার পর সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এর কাছে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করনে। এতে তারা বলেন, এই বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্বসম্প্রদায়ের আস্থার প্রতিফলন।

সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপ গ্রহণের বিষয়টি আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও সমুজ্জ্বল করেছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, গতকাল শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রসমূহের সরাসরি ও গোপন ভোটের মাধ্যমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ১৭৮ ভোট পেয়ে মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়, বিপুল ভোটে জয়লাভ করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন উপস্থিত জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিগণ। একই সঙ্গে এ বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্ব সম্প্রদায়ের আস্থার প্রতিফলন বলেও মনে করেন তারা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলতি মেয়াদে গত ২০১৫-২০১৭ পর্যন্ত বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে। এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে এই নির্বাচনে বাংলাদেশের পাশাপাশি ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন নির্বাচিত হয়।

 

ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ