Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ৩ ধাপ এগিয়ে

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বার ২০১৮, ২০:০৪

লাইভ প্রতিবেদক: মানব উন্নয়ন সূচকে (এইচডিআই) বাংলাদেশ তিন ধাপ এগিয়ে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী, ১৮৯ দেশ নিয়ে তৈরি করা বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশ বিশ্বের ১৩৬তম স্থান অর্জন করেছে।

আগের বছর একই তালিকায় বাংলাদেশ স্থান পেয়েছিলো ১৩৯- এ। সূচকে প্রথমে রয়েছে নরওয়ে। শুক্রবার ইউএনডিপির ওয়েবসাইটে এ সূচক প্রকাশ হয়। ইউএনডিপি’র হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্টের বরাত দিয়ে এ খবর দিয়েছে বাসস।

প্রতিবেদনে থেকে জানা গেছে, এ বছর ইউএনডিপি’র মানব উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে শ্রীলংকা, তালিকায় দেশটির অবস্থান ৭৬তম। এই অঞ্চলের আটটি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে পঞ্চম স্থানে। শ্রীলংকার পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে মালদ্বীপ (১০১তম), ভারত (১৩০তম) ও ভুটান (১৩৪তম)। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শেষে স্থান হয়েছে আফগানিস্তানের (১৬৮তম)। বাংলাদেশের পরে স্থান মিলেছে নেপাল (১৪৯তম) ও পাকিস্তানের (১৫০তম)।

উল্লেখ্য, স্বাস্থ্য, শিক্ষা ও অর্থনৈতিক খাতে একটি দেশের জাতীয় অর্জনের ওপর ভিত্তি করে ইউএনডিপির তৈরি এই প্রতিবেদন প্রকাশিত হয়।

 

ঢাকা, ১৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ