Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বন্ধ্যত্বের জন্য নারী বা পুরুষ দায়ী?

প্রকাশিত: ২৪ আগষ্ট ২০১৮, ২৩:৪১

লাইভ প্রতিবেদক: ভাবনার পরিবর্তন আসছে। আসছে নতুন নতুন ফর্মূলা। অনেকে ভাবেন, বন্ধ্যত্বের জন্য কেবল নারীরা দায়ী। আসলে কি তাই? এক্ষেত্রে পুরুষরা কি দুধে ধোয়া তুলসি পাতা? তারা কি কোন অংশেই দায়ী নয়? এমন দাবী উঠেছে বিভিন্ন মহল থেকে। তবে আসলে বিষয়টি কতটা সঠিক?

এ ব্যাপারে একটি বেমরকারী টেলিভিশনের স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭১তম পর্বে কথা বলেছেন ডা. সালেহা বেগম চৌধুরী। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গাইনি বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি একক ভাবে নারীদের দোষারোপকে ঠিক মনে করেন না।

প্রশ্ন : বন্ধ্যত্বের ক্ষেত্রে কি কেবল নারী দায়ী?

উত্তর :আমাদের এই সমাজে আসলে এ রকম একটি ভ্রান্ত ধারণা সবার মধ্যেই রয়েছে যে সন্তান যদি না হয়, তাহলে আমরা সাধারণত মেয়েটাকে দায়ী করে থাকি। সমাজ যখন বলে, তোমার কারণে সন্তান হচ্ছে না, তখন সচেতন বা অবচেতন মনে সেও ভাবতে শুরু করে সমস্যাটা তার।

কিন্তু সত্য যেটি সেটি হলো, পুরুষ-নারী দুজনের সমস্যার কারণে এটা হতে পারে। তবে আমাদের সমীক্ষায় বলা হতো, এটার ৪০ ভাগ হলো পুরুষের মধ্যে, ৪০ ভাগ মেয়েদের মধ্যে এবং ২০ ভাগ উভয়ের মধ্যে কারণ নিহিত রয়েছে।

এখন ধারণা আরেকটু পরিবর্তন হয়েছে। এমনকি এখন ৪৫ ভাগ সমস্যা ধারণ করেন পুরুষ। ৩৫ ভাগ মেয়েদের মধ্যে। ২০ থেকে ২৫ ভাগ উভয়ের মধ্যে। কেবল নারীদের যে এ বিষয়ে দোষ দেওয়া হয়, এটি একেবারেই অমূলক।

তার ভাষ্য এভাবে দোষারোপ করলে সমাজের শৃংখলা নষ্ট হবে। এক শ্রেণীকে হেয় প্রতিপন্ন করা হবে। অন্য শ্রেণী থাকবে ধরা ছোয়ার বাইরে।

 

ঢাকা, ২৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ