Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেসরকারি শিক্ষকদের ১২ দফা দাবি

প্রকাশিত: ১০ আগষ্ট ২০১৮, ২২:৫৮

লাইভ প্রতিবেদক: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, বাংলা নববর্ষ উৎসব ভাতাসহ ১২ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা। শুক্রবার সকালে রাজধানীর মনি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবনে সমিতির কেন্দ্রীয় কমিটির সভায় বক্তারা এসব দাবি জানান।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি প্রিন্সিপাল এমএ আউয়াল সিদ্দিকী সভায় সভাপতিত্ব করেন। সভাপতির বক্তব্যে তিনি ১২ দফা দাবি অবিলম্বে মেনে নিয়ে তা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান নেতারা।

শিক্ষকদের দাবির মধ্যে রয়েছে পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষককে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের অনুরূপ বেতন স্কেল, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের লেকচারার পদোন্নতির ক্ষেত্রে অনুপাত প্রথা বাতিল, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/কলেজ লেকচারারের চাকরি ৮ বছর পূর্তিতে বেতন গ্রেড ৯ থেকে ৭ গ্রেডে এবং পরবর্তী ৬ বছর পূর্তিতে বেতন গ্রেড ৭ থেকে ৬ গ্রেডে বেতন প্রদান, শিক্ষক ও কর্মচারীদের পারস্পারিক জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতা এমপিওভূক্তির তারিখের স্থলে প্রতিষ্ঠানে তাদের চাকরিতে যোগদানের তারিখ থেকে গণনা করা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সাথে সংযুক্ত সরকার অনুমোদিত প্রাথমিক শাখার জনবল কাঠামো ও বেতন স্কেল নির্ধারণ, মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত হলে ও কর্মরত প্রধান শিক্ষকের কাম্য শিক্ষাগত যোগ্যতা থাকলে অধ্যক্ষ পদে উন্নীত ও অধ্যক্ষের বেতন গ্রেড প্রাপ্তির বিধান এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পূর্ণাঙ্গ পেনশন ব্যবস্থা চালু।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পদক মিসেস বিলকিস জামান, সহ-সভাপতি প্রিন্সিপাল সমরেন্দ্রনাথ রায় সমর, মো: আব্দুল খালেক, মো: আব্দুল মজিদ, মো: শামসুল হুদা প্রামানিক, আালহাজ্ব মো: ছফিউল্যাহ্ খান, মিসেস হাসিনা পারভীন, বাবু সুনীল চন্দ্র পাল, মো: শাহে আলম, মো: জহিরুদ্দিন বাবর।

এছাড়াও আরো বক্তব্য রখেন, প্রফেসর মো: ফজলুল হক খান, মো: শফিকুল আলম, প্রফেসর বিপ্লব কুমার সেন, মো: মুজাম্মেল হক, প্রফেসর মো: আবু তাহের, মো: আব্দুল হামিদ, মো: মামুন-আর-রশিদ, মিসেস সাহিদা বেগম, এসএম শহীদুল ইসলাম তালুকদার, মো: সাহিদুল ইসলাম, মো: শহীদুল ইসলাম তালুকদার, একেএম সিরাজুল ইসলাম, মিসেস শামীম আরা ইয়াসমিন, বাবু ব্রজেন্দ্রনাথ সরকার, মো: হাফিজুর রহমান তালুকদার, প্রফেসর মধুসুদন বাগচী, মো: ফরিদ আহম্মদ খান, মো: নওশেদ আলম, মো: নুরুল ইসলাম জুয়েল প্রমুখ।

 

ঢাকা, ১০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ