Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ীদের সংবর্ধনা

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮, ০৪:১৬

লাইভ প্রতিবেদক: গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ীদের সংবর্ধনা দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুররে রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবন মিলনায়তনে এ গণিত অলিম্পিয়াড বিজয়ীদের সংবর্ধনার আয়োজন করা হয়। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এই সংবর্ধনার আয়োজন করেন।

জাতীয় অধ্যাপক ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদের বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশকে ২০২১ সালে মেধাভিত্তিক জাতিতে রূপান্তর করবে জাওয়াদের মতো মেধাবীরাই।’ এসময় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ আন্তর্জাতিক আসরে এত বড় অর্জনের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গণিত দলের প্রত্যেক সদস্যকে একটি করে ল্যাপটপ উপহার দেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশের গণিত দলকে ফুল দিয়ে অভিনন্দন জানান। তিনি বলেন, ‘ওদের সংবর্ধনা দিয়ে আমরা নিজেরাই সম্মানিত। মেধার দিক দিয়ে আমাদের নতুন প্রজন্ম দরিদ্র নয়। এ দেশের নতুন প্রজন্ম অন্য যেকোনো দেশের চেয়ে কম নয়। এই মেধাবীরাই দেশকে এগিয়ে নিতে সহযোগিতা করবে।’

অনুষ্ঠানের সভাপতি জাতীয় অধ্যাপক ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘বাংলাদেশে গণিত অলিম্পয়াড নিয়ে উৎসবের মডেলে আয়োজন হয়—এমনটা পৃথিবীর অন্য কোনো দেশে হয় না। তবে গণিত অলিম্পিয়াডে মেয়েদের অংশগ্রহণ একটু কম। উদ্যোগ নেওয়া হচ্ছে এই অংশগ্রহণটা বাড়ানোর।’

গণিত অলিম্পিয়াডের থিম সং প্রদর্শনীর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। দেখানো হয় ২০০১ সাল থেকে বাংলাদেশে গণিত অলিম্পিয়াডের পথচলা নিয়ে নির্মিত ‘নিউরনে অনুরণন থেকে স্বর্ণপদক’ শীর্ষক প্রামাণ্যচিত্র। এরপর বিশিষ্ট অতিথিদের বক্তব্যের ফাঁকে ফাঁকে চলতে থাকে গান, নাচ পরিবেশনা, বিজয়ী দলকে ফুলেল অভিনন্দন ও শুভেচ্ছা।

এই ছয় প্রতিযোগীর সঙ্গে দলে আছেন দলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার এবং উপদলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।

 

 

ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ