Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ২৬ জুন ২০১৮, ২৩:০৬

লাইভ প্রতিবেদক: শহীদ জননী জাহানারা ইমামের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। একাত্তরের মুক্তিযুদ্ধে সন্তানহারা বরেণ্য এই লেখক, সমাজকর্মী ও সংগঠকের উদ্যোগেই ২৬ বছর আগে মুক্তিযুদ্ধকালের মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের বিচারের দাবিতে আন্দোলন গড়ে ওঠে।

১৯৯২ সালের ১৯ জানুয়ারি তিনি মুক্তিযুদ্ধের পক্ষের সব রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী, ছাত্র-নারী-মুক্তিযোদ্ধা সংগঠনের সমন্বয়ে গঠন করেন ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি।’ এ কমিটির উদ্যোগে ১৯৯২ সালের ২৬ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত গণ-আদালতে জামায়াত নেতা গোলাম আযমের প্রতীকী বিচার হয়।

মাত্র আড়াই বছর নির্মূল কমিটির নেতৃত্বে ছিলেন জাহানারা ইমাম। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৯৪ সালের ২৬ জুন তিনি মারা যান। মুক্তিযুদ্ধে তাঁর ছেলে শফি ইমাম রুমী শহীদ হন। এ ছাড়া তাঁর স্বামী শরীফ ইমামও মুক্তিযুদ্ধ চলাকালে মারা যান।

শহীদ জননীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জাহানারা ইমাম স্মারক বক্তৃতা, আলোচনাসভা এবং জাহানারা ইমাম স্মৃতিপদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে স্মারক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের উপদেষ্টা প্রফেসর অজয় রায়।

 


ঢাকা, ২৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ