Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কৃষি ডিপ্লোমাধারীদের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তার স্বীকৃতি

প্রকাশিত: ২০ জুন ২০১৮, ২১:৪৭

লাইভ প্রতিবেদক: কৃষি ডিপ্লোমাধারী ব্লক সুপারভাইজারদের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা পদমর্যাদায় উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমানে কৃষি ডিপ্লোমাধারী সুপারভাইজাররা তৃতীয় শ্রেণির কর্মকর্তা হিসেবে সরকারি সুবিধা পাচ্ছেন। ব্লক সুপারভাইজারদের মধ্যে বেতন কাঠমো নিয়ে যে অসন্তোষ আছে তা দূর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রীর সভাপতিত্বে বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনাকালে এ কথা বলেন। বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন।

এসময় সাংবাদিকদের অর্থমন্ত্রী জানান, বেতন কাঠামো নির্ধারণ করার পর বেশকিছু সমস্যা থেকে যাবে। সর্বশেষ যে বেতন স্কেল দেয়া হলো সেখানে কিছু অসঙ্গতি থেকে যায়। সেগুলো সমাধানের জন্যই এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আরো জানান, ব্লক সুপারভাইজররা কৃষি খাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা বর্তমানে ১১তম গ্রেডে বেতন ভাতা পেয়ে থাকেন। তাদেরকে ১০ম গ্রেডে উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের ওয়্যার হাউস ইন্সপেক্ট, স্টেশন মাস্টার, স্টাফ অফিসার, জুনিয়র প্রশিক্ষক ও মোবিলাইজিং অফিসারদের গ্রেড উন্নীত করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ওয়্যার হাউজ ইন্সপেক্টররা ছিল ১২ নম্বর গ্রেডে তারা ১১ নম্বরে এবং স্টেশন মাস্টাররা ছিল ১৩ নম্বর গ্রেডে তাদেরকে ১২ গ্রেডে উন্নীত করা হয়েছে।

মন্ত্রী আরো তিনি বলেন, বৈঠকে ৪টি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। এর মধ্যে একটির বিষয়ে আগেই সিদ্ধান্ত হয়েছে। সেখানে কয়েক লাখ কর্মকর্তা-কর্মচারীর স্বার্থ জড়িত। সে বিষয়ে আমরা আগেই না করে দিয়েছিলাম। যে এটা দেয়া সম্ভব নয়। কারণ এর সঙ্গে বিপুল অংকের অর্থের সম্পর্ক রয়েছে। অন্য তিন প্রস্তাবের মধ্যে ছিল কৃষি মন্ত্রণালয়ের অধীনে উপ-সহকারী কৃষি কর্মকর্তা বা ব্লক সুপারভাইজার হিসেবে যারা কাজ করছেন তাদের মান উন্নয়নের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

 

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ