Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফররুখ আহমদের জন্মশতবর্ষ উপলক্ষে সেমিনার

প্রকাশিত: ১৬ মে ২০১৮, ০১:২৯

রাজশাহী লাইভ: পরিচয় সংস্কৃতি সংসদের আয়োজনে রাজশাহী সিটি প্রেস ক্লাব মিলনায়তনে কবি ফররুখ আহমেদের জন্মশতবর্ষ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। “ফররুখ আহমদ এর হাতেমতায়ী: সৃজনের পূর্ব প্রেক্ষাপট” শীর্ষক সেমিনার আয়োজন করা হয়।

কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ পাঠ করেন কবি ও প্রাবন্ধিক খুরশীদ আলম বাবু। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ইমেরিটাস ও আইআইইউসি’র সাবেক ভিসি ড. একেএম আজহারুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফজলুল হক। আলোচনা রাখেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও কলামিস্ট প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী, বিশিষ্ট ফোকলোরবিদ প্রফেসর ড. মোহা. শহীদুর রহমান, নন্দন সম্পাদক, কথাশিল্পী নাজিব ওয়াদুদ, কবি ও কথাশিল্পী মঈন শেখ, কবি মুকুল কেশরী, কবি আলাউদ্দিন আহমেদ প্রমুখ।

আলোচকগণ বলেন, ফররুখ আহমদ একজন বড় মাপের কবি ছিলেন। তিনি নিজেস্ব কাব্যভাষা নির্মাণ করতে সক্ষম হয়েছিলেন; যা একজন কবির সবচেয়ে বড় কৃতিত্ব। তাঁর ভাবনা চিন্তার সবকিছুই ছিল তাঁর যুগের অন্যান্য লেখকদের থেকে আলাদা। সে জন্য তিনি নিজেকে বিশিষ্ট করে গড়ে তুলতে পেরেছিলেন। কিন্তু তাঁর কাব্যকৃর্তির সঙ্গে সঙ্গে তিনি এটাও চেয়েছিলেন, যেন তাঁর কাব্যের ভেতর দিয়ে বাঙালি মুসলিম সমাজের জাগরণ সূচিত হয়।

তিনি জাগরণের পথে উদ্বুদ্ধ করতেও চেয়েছিলেন। সেটা তিনি কবিতার চাহিদা মেনে নিয়েই করেছিলেন। সে কারণে তাঁর এই মানবচিন্তা কখনো শ্লোগানে পরিণত হয়নি। এবং ফররুখ আহমদের কাব্য চিন্তা ও মানবকল্যাণ চিন্তা এখনো প্রাসঙ্গিক। সে জন্য আমাদের ফররুখ চর্চা বৃদ্ধি করা দরকার।

কবি ও প্রাবন্ধিক শাহাদাৎ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন পরিচয় সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক, কথাশিল্পী মাতিউর রাহমান।

অনুষ্ঠানে কবি ফররুখ আহমদের নিবেদিত গান ও কবিতা পরিবেশন করেন কবি সোহেল মাহবুব, এনামুল হক, মুজাহিদ, কিবরিয়া, এরফান আলী এনাফ, শফিকুল ইসলাম শফিক, সাদরুকা আফরিন, ইমরান হোসাইন, নূর মোহাম্মদ, সুলতান মাহমুদ রুপশ, রহিসুল ইসলাম, তানিয়া আনজু, নূরুল হুদা, মুহম্মাদ আলী, জাকির হাসান, মুজাহিদুল ইসলাম, ওয়াদুদ মন্ডল, রুবেল হক নাসির, সেলিনা পারভীন রুমা, মো. রবিউল ইসলাম, উপেন্দ্রনাথ সূত্রধর, জসিম উদ্দিন বিজয়, রফিক আযম, ফারিহা তায়েবা, নাইমুল হক হামিম, শরিফ জামিল, লামিয়া তাসনীম প্রমূখ।

 

 

ঢাকা, ১৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ