Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাগোর এসএসসি পরীক্ষার্থীদের প্রশংসনীয় সাফল্য

প্রকাশিত: ১০ মে ২০১৮, ০৩:৪৭

লাইভ প্রতিবেদক: এবারের এসএসসি পরীক্ষায় জাগো ফাউন্ডেশনের প্রথম ব্যাচের শিক্ষাথিরা এনসিটিবি ইংরেজি ভার্সন কারিকুলামের অধীনে শতভাগ পাশের সফলতা দেখিয়েছে। এই ফলাফল জাগো ফাউন্ডেশনের জন্য এক অনন্য তাৎপর্য বহন করে। যেহেতু ২০ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে ১০ বছরের দীর্ঘ অধ্যাবসায়ের মাধ্যমে। এটি শিক্ষক এবং শিক্ষার্থীদের যৌথ প্রচেষ্টার ফলাফল।

পাশকরা শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েও এবং কোন ধরনের বিশেষ সুবিধা না পেয়েও তাদের লেখাপড়া চালিয়ে গেছে। এই ২০ শিক্ষার্থীর অনেকে তাদের পরিবারকে আর্থিকভাবে সহয়তা করার জন্য কাজের পাশাপাশি লেখাপড়া অব্যাহত রেখেছে।

দেশের দারিদ্রতাঁর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য করভি রাখসান্দ এবং জাগো ফাউন্ডেশনের সমর্থকদের এই যাত্রা শুরু হয়েছে ১১ বছর আগে এবং এই যাত্রা বাস্তবে পরিণত হয়েছে এই ২০ শিক্ষার্থীর সফলতা অর্জনের মাধ্যমে। করভি বলেন, “এই সফলতা সবার মাঝে ছড়িয়ে দেয়া উচিত এবং সফল শিক্ষার্থীদের পাশাপাশি লালন করা উচিৎ সেসব শিক্ষার্থীদের যারা জন্ম থেকে সুবিধাবঞ্চিত। দেশের হাজারো অবহেলিত শিশুদের জন্য এটি একটি উৎকৃষ্ট উদাহরণ।”

তিনি আরো বলেন, “পড়তে ও লিখতে পারার বিষয়টি সত্যিই চমৎকার, যা আমাদের বেশিরভাগেরই জন্মগত সুবিধার মধ্যে পড়ে। কিন্তু পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা জন্মগতভাবেই মৌলিক অধিকার থেকেই বঞ্চিত। তাদের জন্য কিছু করতে পারার মাঝেই রয়েছে সফলতা।”

অবহেলিতদের জীবন উন্নয়নের জন্য এবং এদেশের যুব সমাজকে ক্ষমতায়নের লক্ষ্যে জাগো ফাউন্ডেশন নামক একটি সিভিল সোসাইটি ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়। রায়ের বাজার বস্তির একটি ছোট কক্ষে জাগো ফাউন্ডেশনের কার্যক্রম শুরু হয় মাত্র ১৭ জন শিক্ষার্থী নিয়ে। ধাপে ধাপে জাগো ফাউন্ডেশন শুধুমাত্র ঢাকায় না বরং ঢাকার বাইরে বিভিন্ন জায়গায় এর কার্যক্রম পরিচালনা করছে।

অনলাইন স্কুল মডেল হিসেবে জাগো অগ্রগামী ভূমিকা রেখেছে, যা দেশের প্রত্যন্ত অঞ্চল গুলোতে মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিৎ করেছে। সফলতার সঙ্গে অনলাইন স্কুল পরিচালনা করায় আইসিটি ইন এডুকেশন ২০১৭-এর জন্য ইউনেস্কো অ্যাওয়ার্ড-এ পুরস্কৃত হয়েছে জাগো। বর্তমানে জাগোর তিনটি মূলধারার স্কুল এবং নয়টি অনলাইন স্কুল রয়েছে। দেশের ১১টি জেলায় জাগোর ৩০০০ শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছে। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিৎ করতে জাগোর সঙ্গে আছেন প্রশিক্ষিত শিক্ষকবৃন্দ এবং গবেষণা-লব্ধ সৃজনশীল কারিকুলাম।

দেশের শিক্ষা খাতের উন্নয়নে টেকসই পরিবর্তনের লক্ষ্যে কাজ করছে জাগো, যেখানে চমৎকার এবং মেধাবী শিক্ষার্থী উঠে আসছে।

 


ঢাকা, ৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ