Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কোটা সংস্কার: আন্দোলনের মুখে ৩ দিনের মধ্যেই কমিটি

প্রকাশিত: ১০ মে ২০১৮, ০১:২৬

লাইভ প্রতিবেদক: কোটা সংস্কারে প্রজ্ঞাপন জারির দাবিতে আন্দোলনের মুখে নড়েচড়ে বসেছে সরকার। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোটা সংক্রান্ত বিষয়টি নিষ্পত্তি করতে উদ্যোগ নেওয়া হয়েছে। সে অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে প্রশাসনের ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তাকে সদস্য করে তিন দিনের মধ্যেই একটি কমিটি গঠন করবে সরকার। এই কমিটির সুপারিশের পর প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী কোটা নিয়ে যে কমিটি গঠনের কথা বলেছিলেন, সেই কমিটি দুই থেকে তিনদিনের মধ্যেই গঠন করা হবে। কমিটির প্রধান হিসেবে মন্ত্রিপরিষদ সচিবের নাম প্রস্তাব করা হয়েছে। কমিটি যে সিদ্ধান্তে দেবে, সেই অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্তটি প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

এদিকে প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (১০ মে) প্রজ্ঞাপন জারি করা না হলে হলে রবিবার (১৩ মে) থেকে কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীরা। বুধবার (৯ মে) মানববন্ধন শেষে এ ঘোষণা দেন আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের ওই ঘোষণা অনুযায়ী চূড়ান্ত আন্দোলনে যাওয়ার আগেই সরকারের পক্ষ থেকে কমিটি গঠনের ঘোষণা দেওয়া হলো। এর আগে গত সোমবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গণমাধ্যমে জানিয়েছিলেন, তার কাছে এ বিষয়ে কোনও নির্দেশনা নেই। মন্ত্রিসভার বৈঠকের ব্রিফিংয়ে তিনি বলেন, ‘কোটা নিয়ে কোনও আলোচনা হয়নি এবং কোনও অগ্রগতিও নেই। আগে যে অবস্থায় ছিল, তাই আছে।’

মন্ত্রিপরিষদ সচিবের এই বক্তব্যের পর বুধবার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েক হাজার শিক্ষার্থী অবস্থান নেন। আন্দোলনকারীরা সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করে কঠোর কর্মসূচি ঘোষণা করেন।

 


ঢাকা, ৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ