Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ক্যান্সার নির্ণয় বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশিত: ১১ মার্চ ২০১৮, ০১:১২

লাইভ প্রতিবেদক: ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয় বিষয়ক “3rd International Conference On Medical Physics In Radiation Oncology And Imagin” ((ICMPROI) শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। তিনদিন ব্যাপি সম্মেলনটি কৃষিবিদ ইনিস্টিটিউট অব বাংলাদেশ (কেআইবি) কনভেনশন হলে শুরু হয়।

তিনদিন ব্যাপি এই সম্মেলনটি শনিবার শুরু হয়ে চলবে আগামী সোমবার পর্যন্ত। “বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটি (বিএমপিএস) আয়োজিত এই সম্মেলনে ২০ টিরও বেশি দেশের বিজ্ঞানী, গবেষক, শিক্ষকসহ বাংলাদেশের প্রায় ৩০০ চিকিৎসক, চিকিৎসা পদার্থবিদ, জীব চিকিৎসা প্রকৌশলী অংশগ্রহণ করছেন বলে জান যায়।

শনিবার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ এবং সভাপতিত্ব করেছেন জার্মানির কোলন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া। এছাড়া অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন নেপালের রাষ্ট্রদূত প্রফেসর ড. চপ লাল ভুসাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, প্রফেসর ড. থমাস ক্রন ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ।

সম্মেলনটি পরিচালনা করেছেন বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি গণ বিশ্ববিদ্যালয়ের ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. হাসিন অনুপমা আজহারি।

বক্তারা বলেন, বর্তমান ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ে মেডিকেল চিকিৎসকের পাশাপাশি চিকিৎসা পদার্থবিদের অপরিহার্য হয়ে পড়েছে। উন্নত দেশগুলোতে নতুন এই পেশাবিজ্ঞানীরা অপরিহার্য জনবল হিসেবে কাজ করছে। কিন্তু উন্নয়নশীল দেশগুলতে এই ধারনা চুড়ান্ত হয়নি।

বাংলাদেশে ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ের ক্ষেত্রে চিকিৎসা পদার্থবিদের প্রয়োজন ও জনবল তৈরির ধারনা সৃষ্টি ও কার্যক্রম বাস্তবায়নে এবং ক্যান্সার চিকিৎসার উন্নয়নের লক্ষে “বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটি (বিএমপিএস)” ২০০৯ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করে আসছে।

এরই ধারাবাহিকতায় ও বাংলাদেশের ক্যান্সার চিকিৎসা উন্নত আর সময় উপযোগী করার লক্ষে বিএমপিএস এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করেছে। যাতে করে বাংলাদেশের মানুষ ক্যান্সার চিকিৎসা ও এতে ব্যবহার করা আধুনিক যন্ত্রপাতির সাথে পরিচিত হতে পারে।

সম্মেলনে প্রদর্শিত হচ্ছে আন্তর্জাতিক ও দেশীয় গবেষকদের ওড়াল ও পোষ্টার প্রেজেন্টেশান। সম্মেলনটিতে প্রধান আর্থিক সহযোগী ভেরিয়ান মেডিকেল সিস্টেম (ট্রেড ভিশন)।


ঢাকা, ১০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ