Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"তরুণ প্রজন্মকে মাতৃভাষার সঠিক চর্চা করতে হবে"

প্রকাশিত: ১ মার্চ ২০১৮, ০২:২০

লাইভ প্রতিবেদক: যে জাতি যত উন্নত হয়েছে সে জাতি তার ভাষাকে নিয়ে উন্নত হয়েছে। মানুষ তার মনের ভাব ভাষার মাধ্যমে প্রকাশ করে বলেই আমরা সহজে বুঝতে পারি। যারা ভাষার জন্য জীবন দিয়েছে তারা মাতৃভাষার প্রতি প্রেম ছিলো বলে তারা জীবন দিয়েছে।

আমাদের মাতৃভাষাকে সঠিকভাবে চর্চা করতে হবে। ভাষাকে আর্কষনীয় করে তুলতে হবে আমাদের লেখার মধ্য দিয়ে। একটি জাতির মেধা বিকাশে সবচেয়ে স্বাভাবিক সহজ মাধ্যম হচ্ছে মাতৃভাষা। তরুণ প্রজন্মকে মাতৃভাষার সঠিক চর্চায় উজ্জীবিত করতে হবে।

সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও নিবেদিত কবিতা পাঠের আসরে প্রধান অতিথির বক্তব্য ভাষাসৈনিক প্রিন্সিপাল মাসউদ খান এসবকথা বলেন।

নগরীর ইলেকট্রিক সাপ্লাই রোডস্থ মেট্টোপলিটন ল’ কলেজ ভবন মিলনায়তনে শনিবার সন্ধ্যায় সিলেট মোবাইল পাঠাগার ৬৬৭তম সাহিত্য আসরে সভাপতিত্ব করেন সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক-লেখক মুহম্মদ বশিরুদ্দিন।

মূল প্রবন্ধ পাঠ করেন প্রাবন্ধিক কবি মোহাম্মদ আব্দুল হক। আলোচনায় অংশ নেন, কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, এডভোকেট মো. আব্দুল মালিক, শিশুসাহিত্যিক জসীম আল ফাহিম ও মাওলানা আহমদ কবীর খলিল। পঠিত লেখা নিয়ে আলোচনা করেন, ছড়াকার তারেশ কান্তি তালুকদার, কবি ও গল্পকার বাশিরুল আমিন।

সাহিত্যকর্মী তাসলিমা খানম বীথি’র উপস্থাপনায় ও আখলাক হোসাইন’র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সাহিত্য আসরে লেখা পাঠে অংশ নেন, ছড়াকার নজমুল হক চৌধুরী, শামসীর হারুনুর রশীদ, জয়নাল আবেদিন বেগ, পপি রশীদ ও আখলাক হোসাইন।

 


ঢাকা, ২৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ