Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসিতে উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের কর্মশালা

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০১৮, ২২:৫৯

ইউজিসি লাইভ: ইউজিসির উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) অর্জন নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অডিটরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। হেইমি ছাভেদ্রা, জ্যেষ্ঠ পরিচালক, কেইকো মিউয়া, পরিচালক, দক্ষিণ এশিয়া অঞ্চল, ও মার্সেলা গুটিরেজ বার্নাল, গবেষণা বিশ্লেষক, বিশ্বব্যাংকসহ ইউজিসি, শিক্ষামন্ত্রণালয় ও হেকেপের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইয়াসমিন হক এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মুজিবুর রহমান নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে চলমান দুটি উপ-প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন। কর্মশালায় ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত এনডিসি, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), হেকেপ সংক্ষেপে উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের কার্যক্রম ও অর্জন তুলে ধরেন।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প বাংলাদেশের একটি গর্ব করার মত প্রকল্প। তিনি বলেন, বাংলাদেশে কোন প্রকল্পই এক বছর হাতে রেখে ৯০ শতাংশ কাজ শেষ করতে পারে নি। শুধুমাত্র উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প সাফল্যের সাথে এটি করতে পেরেছে। আর এটি সম্ভব হয়েছে, বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণায় গবেষকদেরকে ইউজিসি’র নিরবিছিন্নভাবে সহায়তার কারণে।

তিনি হেকেপ প্রকল্পের অধীনে অসাধারণ গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য গবেষকদেরকে ধন্যবাদ প্রদান করেন এবং তাঁদেরকে দেশের কল্যাণে আরও গবেষণা কার্যক্রম পরিচালনার অনুরোধ জানান।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হেকেপ এর উপ-প্রকল্প ব্যবস্থাপকরা কর্মশালায় অংশগ্রহণ করেন। শিক্ষণ, পঠন ও গবেষণার মানোন্নয়নে বাংলাদেশ সরকার এ প্রকল্পটি হাতে নেয় এবং ইউজিসিকে প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব প্রদান করে। ২০১৮ সালের ডিসেম্বরে প্রকল্পটি শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

 

ঢাকা, ০৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ