Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসিতে সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ১ ফেব্রুয়ারী ২০১৮, ২৩:০০

ইউজিসি লাইভ: আইটি খাতে দক্ষ এবং উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন মানবস্পদ উন্নয়নের জন্য ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রি সহযোগিতা শীর্ষক এক সেমিনার ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সৈয়দ আলমাস কবির, প্রেসিডেন্ট, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, ভিসি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিক, প্রফেসর ড. সাইফুল ইসলাম, ভিসি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে অনুৃষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রফেসর ড. মো: আখতার হোসেন, সদস্য, ইউজিসি সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন যে, ইউনিভার্সিটি গ্রাজুয়েটদের স্থানীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে প্রবেশের জন্য ইউনিভার্সিটি ও ইন্ডাস্ট্রির মধ্যে সহযোগিতা খুবই প্রয়োজন।

তিনি বলেন যে, উচ্চশিক্ষা স্তরে শিক্ষার গুণগতমান নিশ্চিতকরণে ইউজিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে যাতে বিশ্ববিদ্যালয় থেকে দক্ষ গ্রাজুয়েট তৈরি হয়।

প্রফেসর মান্নান তাঁর বক্তব্যে দেশের বিশাল যুবশক্তিকে আধুনিক জ্ঞান ও দক্ষতায় গড়ে তোলার মাধ্যমে তাদেরকে চাকরির বাজারে প্রবেশের উপর গুরুত্বারোপ করেন।

প্রফেসর ইউসুফ আলী মোল্লা সভাপতির বক্তব্যে বলেন যে, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ইউনিভার্সিটি ও ইন্ডাস্ট্রির মধ্যে সহযোগিতার কোনো বিকল্প নেই। তিনি আইটি খাতের চাহিদা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে এই খাতে কারিকুলাম উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় প্রফেসর জামিলুর রেজা বলেন যে, বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশে ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রির মধ্যে সহযোগিতা বাড়াতে হবে। তিনি এধরনের সেমিনার আয়োজনের জন্য ইউজিসিকে ধন্যবাদ জানান।

প্রফেসর জাফর ইকবাল তাঁর বক্তব্যে বলেন যে, গ্রাজুয়েটদের চাকরির বাজারে প্রবেশের জন্য বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্ট কোনো বিষয় নয় যদি সেই গ্রাজুয়েট দক্ষতা ও অন্যান্য গুণাবলিসম্পন্ন গ্রাজুয়েট হয়। তিনি ইন্ডাস্ট্রি মালিকদেরকে গ্রাজুয়েটদের জন্য চাকরি পাওয়ার ক্ষেত্রে কোন ধরনের চাহিদা রয়েছে তা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে পেশ করার জন্য আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ আলমাস কবির বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চাকরির বাজারের চাহিদা মোতাবেক কোর্স-কারিকুলাম তৈরি করার জন্য আহবান জানান যাতে গ্রাজুয়েটরা অধ্যায়ন শেষে চাকরির বাজারে প্রবেশ করতে পারে।

প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য, ইউজিসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, ড. মো: খালেদ, সচিব, ইউজিসি, বিশ্ববিদ্যালয়সমূহের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধানগণ, কতিপয় ইন্ডাস্ট্রির প্রতিনিধিবৃন্দ এবং ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 


ঢাকা, ১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ