Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসিতে সিওইটিএল শীর্ষক কর্মশালা

প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০১৮, ০১:৫৬

ইউজিসি লাইভ: দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিওইটিএল) কার্যক্রমের উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার ইউজিসি অডিটরিয়ামে সিওইটিএল শীর্ষক কর্মশাল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান সভাপতিত্ব করেন। এছাড়া ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন। সিওইটিএল এর কর্মপরিকল্পনা নির্ধারণ, গতিশীলতা আনয়ন, কৌশলগত পরিকল্পনা প্রণয়ন, টিচিং লানিং এর উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনার জন্য ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ এর সহযোগিতায় ইউজিসি এ সভার আয়োজন করে।

ছয়টি বিশ্ববিদ্যালয় হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের চীফ কনসালট্যান্ট মি. হ্যাংক উইলিয়ামস মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল বন্ধে তিনি বলেন যে, দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য ব্রিটিশ কাউন্সিল ২০১৪ সালে সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং এর কার্যক্রম শুরু করে।

তিনি বলেন যে, ব্রিটিশ কাউন্সিল শিক্ষার গুণগতমান নিশ্চিত করার জন্য একটি আবাসিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র এবং সকল বিশ্ববিদ্যালয়ে টিচিং লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করতে চায়।
সভাপতির ভাষণে ইউজিসি চেয়ারম্যান বলেন যে, উচ্চশিক্ষায় আমাদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে দক্ষ শিক্ষকের অভাব। দক্ষতা এবং পেশাগত প্রশিক্ষণ ভাল শিক্ষক হওয়ার অন্যতম হাতিয়ার। সিওইটিএল দক্ষ শিক্ষক সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রফেসর মোল্লা তাঁর বক্তব্যে বলেন যে, ইউজিসিকে পর্যবেক্ষণের ক্ষমতায়ন করা হলে সিওইটিএল এর কার্যক্রম এগিয়ে যাবে।

প্রফেসর ড. মো: আলী আকবর, ভিসি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ভিসি, খুলনা বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. সৈয়দ সাদ আন্দালিব, ভিসি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. গোলাম সামদানী ফকির, ভিসি, গ্রীন ইউনিভার্সিটি বাংলাদেশ, প্রফেসর আনন্দ কুমার সাহা, প্রো-ভিসি, রাজশাহী বিশ্ববিদ্যালয়, প্রফেসর ইমরান রহমান, স্পেশাল এডভাইজার টু দ্যা বোর্ড অব ট্রাস্টিজ, ইউল্যাব এবং ড. মো: খালেদ, সচিব, ইউজিসি, অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

ঢাকা, ২৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ