Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

উচ্চশিক্ষায় কৃষি ও আইটি খাতে বিনিয়োগ

প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০১৮, ২৩:৩৯

লাইভ প্রতিবেদক: বাংলাদেশের উচ্চশিক্ষায় কৃষি ও আইটি খাতের উন্নয়ন এবং এ খাতে দক্ষ মানব সম্পদ তৈরির জন্য বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। প্রকল্প দু’টির অধীনে দক্ষ মানবসম্পদ উন্নয়ন এবং কিছু বিশ্ববিদ্যালয়ে উন্নত অবকাঠামো গড়ে তোলা হবে।

সাংসুপ রা, ডিরেক্টর, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, এডিবি এর নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধি দল মঙ্গলবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এর সাথে ইউজিসিতে এক সৌজন্য সাক্ষাতকালে এ আগ্রহ প্রকাশ করেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, ইসুকে তাজিমা, সিনিয়র সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট, সিয়ং-রিয়ং লি, সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট, ড. ঝিগাং লি, সোশ্যাল সেক্টর ইকনোমিস্ট, বাংলাদেশ রেসিডেন্ট মিশন ও এসএম এবাদুর রহমান, সিনিয়র সোশ্যাল সেক্টর অফিসার, এডিবি।

প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. মো: আখতার হোসেন, সদস্য, ইউজিসি এবং ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তারা অন্যান্যের মধ্যে এসময় উপস্থিত ছিলেন।
সাংসুপ রা বলেন, এডিবি মানব সম্পদ উন্নয়ন প্রকল্পটি ২০১৯ সালে এবং কৃষিক্ষেত্রে উন্নত প্রতিষ্ঠান তৈরির প্রকল্পটি ২০২০ সালে শুরু করতে চাই।

এডিবি এ লক্ষ্যে যুগোপযোগী পাঠ্যক্রমও প্রণয়ন করবে। তিনি বলেন, প্রস্তাবিত প্রকল্প দুটি বাস্তবায়নে এডিবি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বিশ্ববিদ্যালয় সমূহের কাছ থেকে সহযোগিতা প্রয়োজন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত প্রকল্পসমূহ দেশের কৃষি ও আইসিটি খাতে মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ভিশনকে বেগবান করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ইতোমধ্যে কৃষি ও আইটি খাতে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে। প্রস্তাবিত প্রকল্পের সফল বাস্তবায়নে একটি কর্মপরিকল্পনা প্রয়োজন বলে মনে করেন ইউজিসি চেয়ারম্যান।

 

ঢাকা, ২৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ