Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিয়ে ও তালাকে শীর্ষে রাজশাহী, অবিবাহিত বেশি সিলেটে

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ০৩:২১

প্রতীকী ছবি

লাইভ প্রতিবেদক: জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, সারাদেশে বিবাহিতদের সংখ্যার হার বেশি রাজশাহীতে। আবার বৈবাহিক বিচ্ছেদ বা তালাকের ঘটনাও বেশি রাজশাহীতে।

অপরদিকে অবিবাহিত বেশি রয়েছে সিলেটে। সেখানে এই হার ৩৭ দশমিক ৭৭ শতাংশ। বুধবার প্রকাশিত জনসংখ্যা ও আবাসন শুমারি-২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন পুরুষ, আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন নারী এবং ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।

প্রতিবেদনে বলা হয়, অবিবাহিতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল বিভাগ, যা শতকরা ২৭ দশমিক ২০ শতাংশ এবং বিবাহিত ৬৬ দশমিক ৬৬ শতাংশ। এ তালিকায় তৃতীয় স্থানে চট্টগ্রাম, যা শতকরা ৩২ দশমিক ৫৭ শতাংশ এবং বিবাহিত ৬১ দশমিক ৬৭ শতাংশ। চতুর্থ স্থানে ঢাকা, যা শতকরা ২৮ দশমিক ৯৩ শতাংশ এবং বিবাহিত ৬৫ দশমিক ৬৩ শতাংশ।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে খুলনা, যা শতকরা ২৪ দশমিক ৫২ শতাংশ এবং বিবাহিত ৬৮ দশমিক ৮৫ শতাংশ। ষষ্ঠ স্থানে ময়মনসিংহ, যা শতকরা ২৭ দশমিক ৭৫ শতাংশ এবং বিবাহিত ৬৫ দশমিক ৭৪ শতাংশ। সপ্তম স্থানে রংপুর, যা শতকরা ২৫ দশমিক ৭৮ শতাংশ এবং বিবাহিত ৬৭ দশমিক ৬৫ শতাংশ। এই তালিকায় সবার নিচে রয়েছে রাজশহী বিভাগ, যা ২৪ দশমিক ৩৮ শতাংশ এবং বিবাহিত ৬৮ দশমিক ৯৭ শতাংশ।

অন্যদিকে সব বিভাগের মধ্যে সবচেয়ে বেশি অবিবাহিত সিলেটে, যা শতকরা ৩৭ দশমিক ৭৭ শতাংশ এবং বিবাহিত শতকরা ৫৫ দশমিক ৫৯ শতাংশ।

ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ