Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নোয়াখালীতে রেল সেবার মান বৃদ্ধির দাবিতে অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৫:১০

অবস্থান কর্মসূচি

নোয়াখালী লাইভ: বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা-দুর্নীতি রোধ, 'নিঝুম এক্সপ্রেস’ ট্রেন চালুর দাবিসহ ১১ দফা দাবিতে নোয়াখালীতে অবস্থান কর্মসূচি পালন করছেন স্বেচ্ছাসেবী ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। সোমবার (১৮ জুলাই) বেলা ১১ টার দিকে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী রেলওয়ে স্টেশনে সচেতন নোয়াখালীবাসীর ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির ৬ দফা দাবির সাথে একাত্মতা প্রকাশ করেন তারা।

এই মানববন্ধন ও অবস্থান কর্মসূচিতে সচেতন নোয়াখালীবাসীর ব্যানারে ছাড়াও নাগরিক অধিকার আন্দোলন- নোয়াখালী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, রয়্যাল ডিস্ট্রিক্ট নোয়াখালী, নোয়াখালী সাইবার ওয়ারিয়র্সসহ প্রায় পনেরোটি সামাজিক সংগঠন এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে অংশ নেয়।

অবস্থান কর্মসূচি ও সমাবেশের আয়োজক মুনীম ফয়সালের সঞ্চালনায় ভুলুয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু জাফর হারুন, নাগরিক অধিকার আন্দোলনের সদস্যসচিব সাংবাদিক জামাল হোসেন বিষাদ, নিরাপদ নোয়াখালী চাই সংগঠনের সভাপতি সাইফুর রহমান রাসেল,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি আব্দুর রহিম সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, রেলওয়ের অব্যবস্থাপনার পরিবর্তন করতে হবে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির ছয় দফা দাবির সঙ্গে একমত পোষণ করছি। আমরা সুস্পষ্ট নির্দেশনা না পেলে আন্দোলন চালিয়ে যাব।

রেল সেবার মান বৃদ্ধির দাবিতে অবস্থান

বক্তারা আরো বলেন, নোয়াখালী-ঢাকা রুটে রেলওয়ের সেবার মান বৃদ্ধি, আন্তঃনগর ট্রেন ও নিঝুম একপ্রেস দ্রুত চালু, নোয়াখালী এক্সপ্রেস ও ঢাকা এক্সপ্রেসে কোচ সংখ্যা বৃদ্ধি, উপকূল এক্সপ্রেসকে সঠিক সময়ে ঢাকা থেকে ছাড়ার ব্যবস্থা করা, উপকূল এক্সপ্রেসকে চৌমুহনী স্টেশনে সঠিক সময়ে যাত্রা বিরতি দেওয়া, চট্রগ্রাম-কক্সবাজারের সঙ্গে নোয়াখালীর রেলপথকে সংযুক্ত করতে হবে।

নোয়াখালীর জন্য তাদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে:
• প্রস্তাবিত ও রেলমন্ত্রীর প্রতিশ্রুত আন্তঃনগর ট্রেন নিঝুম এক্সপ্রেস অনতিবিলম্বে চালু করতে হবে।
• মেইল ট্রেন, নোয়াখালী এক্সপ্রেস, ঢাকা এক্সপ্রেসের কোচসংখ্যা বাড়াতে হবে।
• উপকূল এক্সপ্রেস নোয়াখালীতে প্রতিদিন ৯টায় পৌঁছানোর কথা থাকলেও সেই ট্রেন প্রায়ই রাত ১১টায় কখনো মধ্যরাতেও পৌঁছায়, ফলে স্টেশন থেকে দূরবর্তী এলাকার যাত্রীরা বিপাকে পড়ে, তাই উপকূল এক্সপ্রেস ঢাকা থেকে সঠিক সময়ে ছাড়ার ব্যবস্থা করতে হবে।
• উপকূল এক্সপ্রেসকে চৌমুহনী স্টেশনে ৫ থেকে ৭ মিনিট যাত্রাবিরতি দিতে হবে।
• শিল্পনগরী চট্টগ্রাম ও কক্সবাজারের সঙ্গে নোয়াখালী রেলপথকে যুক্ত করতে হবে।

অন্যদিকে মহিউদ্দিন রনির ছয় দফা দাবিগুলো হলো:
• টিকিট কেনার ক্ষেত্রে সহজ ডট কম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। পাশাপাশি হয়রানির ঘটনায় তদন্ত- করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।
• যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।
• অনলাইন-অফলাইন উভয় ক্ষেত্রেই টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।
• যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে।
• ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর ছাড়াও শক্তিশালী তথ্য সরবরাহব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল-সেবার মান বাড়াতে হবে।
• ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

ঢাকা, ১৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ