Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার অন্যতম হাতিয়ার''

প্রকাশিত: ১৫ জুন ২০২২, ২২:০০

জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

চাঁদপুর লাইভ: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জনশুমারিকে দেশের উন্নয়ন পরিকল্পনার অন্যতম হাতিয়ার। এই সংখ্যা ও পরিসংখ্যান জানা না থাকলে যথাযথ পরিকল্পনা করা সম্ভব হয় না। সে কারণেই জনশুমারিগুলো করা হয়।

বুধবার (১৫ জুন) সকালে চাঁদপুর শহরের জেএম সেনগুপ্ত রোডে মন্ত্রীর বাসভবনে জেলায় ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। সে অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যাওয়া এবং তাকে আরো বেগবান করার জন্য এই জনশুমারিতে প্রাপ্ত তথ্য কাজে লাগবে। দেশবাসীর প্রতি আহ্বান জানাই, সকলেই যেন প্রতিটি খানার ও ব্যক্তির সঠিক তথ্য দিয়ে, যারা শুমারি করছেন তাদের সহযোগিতা করবেন। এর মাধ্যমে যেন তারা দেশের উন্নয়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জনশুমারি ও গৃহগণনার মাধ্যমে আমরা পুরো দেশের চিত্রটা পাব। কতজন মানুষ নিরক্ষর আছেন, কতজন শিক্ষিত এবং কতদূর শিক্ষিত হয়েছেন। এর থেকে আমরা তাদের যে আর্থ-সামাজিক অবস্থান পাব, সেটি দিয়ে আমাদের শিক্ষা খাতেও নানা পরিকল্পনা গ্রহণে সহায়ক হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এই প্রথমবার দেশে ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি হচ্ছে। এই পদ্ধতির কারণে এর যত তথ্য সংগৃহীত হবে তার ব্যবহার অনেক সহজ হবে। তার থেকে বিভিন্ন তথ্য উপাত্ত বের করে আনা এবং গবেষণা করা অনেক বেশি সহজ হবে।

তিনি আরও বলেন, আমি আশা করব আমাদের চাঁদপুরের প্রত্যেকটি খানার সকলেই তাদের সঠিক তথ্য দিবেন এবং যারা শুমারিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন তাদের সহযোগিতা করবেন। সারা দেশবাসী এই জনশুমারিতে অংশ নিয়ে সঠিক তথ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবেন।

এ সময় চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক নাঈমা রহমান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, পুরাণ বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, শাহরাস্তি উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা অনামিকা ভদ্র প্রমুখ।

ঢাকা, ১৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ