এনআইডি সেবা পেতে সাড়ে ৮৩ লাখ রেজিস্ট্রেশন


Published: 2021-07-30 14:21:32 BdST, Updated: 2021-09-19 10:08:18 BdST

লাইভ প্রতিবেদক: এবার করোনাভাইরাস প্রতিরোধক টিকা পেতে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর প্রয়োজন হয়ে পড়েছে। সেজন্য করোনাকালীন সময়ে এনআইডি সেবা পেতে অনলাইনে সাড়ে ৮৩ লাখ ভোটার রেজিস্ট্রেশন করেছেন। নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কঠোর লকডাউনের মধ্যে সরকারের অধিকাংশ অফিস যখন বন্ধ তখনও সীমিত পরিসরে নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্রের কাজ করেছে এবং করছে।

কারণ করোনার টিকা পেতে মানুষের এনআইডি নম্বর দরকার। এনআইডি নম্বর নিয়ে কোনো জটিলতা যেন সৃষ্টি না হয় সেজন্য সীমিত পরিসরে এনআইডি অনুবিভাগ সেবা দিয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট তথ্য অনুযায়ী, জনগণের সুবিধার্থে এবং করোনার কারণে গত ১৬ মে অনলাইনে ভোটা হওয়ার আবেদন করার সুযোগ দেয় কমিশন।

সেবাটি চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অনলাইনে এনআইডি সেবার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৮৩ লাখ ৭১ হাজার ৫৬৫ জন। এরমধ্যে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেন ৮ লাখ ১৩ হাজার ৮৭ জন। সংশোধনের জন্য আবেদন করেন ৬ লাখ ৩৫ হাজার ৬০৬ জন। হারানো এনআইডি পুনরায় তুলেছেন ২ লাখ ৮ হাজার ৮৭৩ জন।

অনলাইন থেকে এনআইডি নিজেই ডাউনলোড করেছেন ৫০ লাখ ৩২ হাজার ২৮৯ জন। এই সময়ে অনলাইনে মোট সেবা নিয়েছেন ৬৬ লাখ ৮৯ হাজার ৮৫৫ জন। অনুবিভাগটির মহাপরিচালক (ডিজি) এ কে এম হুমায়ুন কবীর বলেন, করোনা মহামারির এসময়ে এনআইডি সেবা পেতে মানুষ যাতে ভোগান্তিতে না পরেন সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা বিভিন্ন শিফটে অফিস করছেন।

ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।