টিকা আনতে চীন গেল বিমানবাহিনীর কার্গোবিমান


Published: 2021-05-11 18:04:05 BdST, Updated: 2021-06-19 19:12:45 BdST

লাইভ প্রতিবেদক: পাঁচ লাখ ডোজ করোনা টিকা আনতে চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান সি-১৩০জে। মঙ্গলবার সকাল ৮টা ১২ মিনিটে বিমানটি চীনের পথে যাত্রা শুরু করে। উপহার হিসেবে বাংলাদেশকে সিনোফার্মের এই টিকা উপহার দিচ্ছে চীন।

মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এর আগে সোমবার রাতে ঢাকার চীনা দূতাবাস জানায়, বাংলাদেশকে যে ৫ লাখ টিকা উপহার দেওয়া হচ্ছে, সে টিকার প্যাকিং সম্পন্ন হয়েছে। এই টিকা কোম্পানি থেকে একটি কাভার্ডভ্যানযোগে বেজিং এয়ারপোর্টে নেওয়া হয়েছে। এয়ারপোর্ট থেকে বিমানযোগে ঢাকায় আসবে।

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার টিকার ৩ কোটি ডোজ সরবরাহ নিয়ে একটি চুক্তি করেছিল বাংলাদেশ সরকার। ৭০ লাখ ডোজ টিকা দেয়ার পর টিকা সরবরাহ বন্ধ করে সিরাম কর্তৃপক্ষ। এতে টিকা কার্যক্রম সচল রাখা নিয়ে বিপাকে পড়ে সরকার।

পরে দ্রুত চীন প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি টিকা ও রাশিয়ার তৈরি স্পুটনিক-ভি টিকা পেতে দেশ দুটিকে চিঠি দেয় বাংলাদেশ সরকার। এতে ইতিবাচক সাড়া মিলে। প্রথম চালান হিসেবে চীন সরকার ৫ লাখ টিকা উপহার হিসেবে দেয় বাংলাদেশকে। সেই টিকা আনতে চীন গেল বিমান।

ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।